সপ্তাহান্তে কী রাজ্য থেকে শীত (Winter) উধাও হতে চলেছে? এই প্রশ্নই ঘোরপাক খাচ্ছে সকলের মনে। বৃহস্পতিবার তেমনই ইঙ্গিত মিলল বলা যেতে পারে। এদিন সামান্য বাড়ল কলকাতার তাপমাত্রা। জেলায় জেলায় দিনভর শীতের আমেজ উধাও হবে। উত্তরবঙ্গে হালকা মাঝারি কুয়াশা (Fog)। কলকাতা সংলগ্ন এলাকায় শীতের আমেজ কম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর (Weather)। জেলায় জেলায় সকাল ও সন্ধ্যায় হালকা শীতের আমেজ জারি থাকবে।

শনিবারের পর রাজ্য জুড়েই হাওয়া বদল হবে। শনিবার থেকেই তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৮ থেকে ৯৩ শতাংশ। শনিবারের পর কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি ও সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির ওপরে থাকবে। নতুন করে তাপমাত্রা নামার সম্ভাবনা আর নেই। আগামী ৪৮ ঘণ্টায় কুয়াশার সম্ভাবনা নেই। সকালে কুয়াশা হলেও বেলা বাড়তে পরিষ্কার হবে আকাশ। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

এদিকে উত্তর ও দক্ষিণবঙ্গেই ঊর্ধ্বমুখী পারদ। উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে আরও দুদিন। দক্ষিণবঙ্গে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়ায় সকালের দিকে হালকা কুয়াশা জারি থাকবে। শীতের আমেজ থাকবে সকাল ও বিকেলে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ত্রিপুরাতে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। নতুন করে পশ্চিমীঝঞ্ঝা আসবে শনিবার। এই মুহূর্তে উত্তর-পশ্চিম ভারতের জেট স্ট্রিম উইন্ড রয়েছে। ভিন রাজ্যে  জেড স্ট্রিম উইন্ডের প্রভাবে আগামী দুই দিন হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু এবং কাশ্মীর, লাদাখ ও মুজাফ্ফরাবাদে।

మరింత సమాచారం తెలుసుకోండి: