ভিকটোরিয়া মেমোরিয়ালকে ঘিরে যে বৃত্তাকার চাতাল রয়েছে তার একাংশের দেওয়াল হেলে পড়েছে ।ঐ দেওয়াল তৈরি হয়েছিল ১৯৩৫ সালে।প্রাথমিক পরীক্ষার পর ২ ইঞ্চির বিচ্যুতি ধরা পড়েছে।

 

ভিক্টোরিয়ার রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থা ন্যাশনাল বিল্ডিংস কনস্ট্রাকশন কর্পোরেশন লিমিটেডের (এনবিসি ইন্ডিয়া লিমিটেড) বিষয়টি চোখে পড়া মাত্রই তা ভিক্টোরিয়া কর্তৃপক্ষকে জানানো হয়। জানানো হয়েছে ভিক্টোরিয়ার টেকনিক্যাল কমিটিকেও। সময় নষ্ট না করে যোগাযোগ করা হয় হেরিটেজ স্থপতিদের সঙ্গেও। দু’ইঞ্চির অবস্থানগত বিচ্যুতি কী ভাবে দ্রুত মেরামতি করা যায়, তা নিয়েই আপাতত ভিক্টোরিয়ার অভ্যন্তরে যুদ্ধকালীন প্রস্তুতি শুরু হয়েছে। 

 

খুব সম্ভবত ৮৫ বছরের পুরনো দশ ফুট উঁচু ওই চাতালের উপরে যে মার্বেল রয়েছে, তার ফাঁক দিয়ে দীর্ঘ বছর ধরে চুঁইয়ে চুঁইয়ে জল পড়েছে ভিতরে। সেই চুঁইয়ে পড়া জল শোষণ করে দেওয়ালের নীচের মাটি ফুলে উঠেছে। সেই ফুলে ওঠা মাটিই চাপ দিয়েছে দেওয়ালে। ক্রমাগত সেই চাপেই সংশ্লিষ্ট দেওয়ালে দু’ইঞ্চির অবস্থানগত পরিবর্তন ঘটেছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

 

ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটর-সেক্রেটারি জয়ন্ত সেনগুপ্ত বলেন, ‘‘ওই দেওয়ালের সঙ্গে ভিক্টোরিয়ার ভিত বা ভারসাম্যের কোনও সম্পর্ক নেই। তবু আমরা ইতিমধ্যেই বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েছি। দ্রুত সারানোর প্রক্রিয়াও শুরু হবে।’’

 


మరింత సమాచారం తెలుసుకోండి: