ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) এখন ঈশান কিষাণকে (Ishan Kishan) নিয়ে বিতর্কের ঝড়। বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে শেষ ওয়ান ডে ম্যাচে তিনি দ্বিশতরান হাঁকিয়েছিলেন। অথচ মঙ্গলবার শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে দলে ঠাঁই হল না তাঁর। রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে ওপেন করতে নামেন শুভমান গিল। এই নিয়ে একাধিক প্রাক্তন থেকে ক্রিকেট বিশেষজ্ঞ টিম ইন্ডিয়ার নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন। ডাবল সেঞ্চুরির পরের ম্যাচে কিষাণ কী করে বাদ পড়তে পারেন ভেবে পাচ্ছেন না তাঁরা। জানেন কি, তিনিই প্রথম নন, সেঞ্চুরি করার পরের ম্যাচে বাদ পড়েছেন আরও তিন ক্রিকেটার। দেখে নিন কে কে।

করুণ নায়ার: বীরেন্দ্র সেওয়াগের (Virender Sehwag) পর প্রথম ভারতীয় হিসেবে টেস্টে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন করুণ (Karun Nayar)। ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাইয়ের মাঠে ছিল সেই অবিস্মরণীয় ইনিংস। তাঁর ৩৮১ বলে ৩০৩ রানের সুবাদে ভারত ৭৫৯ রান খাড়া করে। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার তাঁকেই দেওয়া হয়। কিন্তু এর পরে বাংলাদেশের বিরুদ্ধে বাদ পড়ে যান করুণ, তাঁকে জায়গা ছেড়ে দিতে হয় অজিঙ্ক্য রাহানের জন্য।

কেভিন পিটারসেন: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে ২১৪ বলে ১৪৯ রানে দুর্দান্ত ইনিংস খেলেন বিস্ফোরক ব্যাটার। কিন্তু এর পরেই বিরাট বিতর্কে জড়ান তিনি। অ্যান্ড্রু স্ট্রস এবং কোচ অ্যান্ডি ফ্লাওয়ারকে নিয়ে আপত্তিকর মেসেজ পাঠানোর অভিযোগ ওঠে পিটারসেনের নামে (Kevin Pietersen)। তিনি সেগুলো পাঠিয়েছিলেন প্রতিপক্ষ দলের সদস্যদের। শৃঙ্খলাজনিত কারণে পরের টেস্টে বাদ পড়তে হয় পিটারসেনকে। যদিও পরে দুর্দান্তভাবে ফিরে আসেন।

জেসন গিলেসপি: তিনি একজন আদ্যন্ত পেস বোলার। একজন পেস বোলার যখন টেস্ট ম্যাচে ডাবল সেঞ্চুরি করেন তা অবশ্যই ‘ইউনিক’ ঘটনা। বাংলাদেশের বিরুদ্ধে ‘নাইট ওয়াচম্যান’ হিসেবে তিন নম্বরে নেমে ৪২৫ বলে অপরাজিত ২০৪ রান করেন গিলেসপি (Jason Gillespie)। মোট ৫২৪ মিনিট ক্রিজে ছিলেন তিনি। ওই ম্যাচের সেরা হন এবং সিরিজ সেরার পুরস্কারও জেতেন। অথচ পরের টেস্টে তাঁকে বাদ পড়তে হয়। এরপর আর কোনও দিন অস্ট্রেলিয়ার হয়ে খেলেননি গিলেসপি যা আরও দুর্ভাগ্যজনক।      

మరింత సమాచారం తెలుసుకోండి: