২১ দিন লকডাউনের পর ফের দু’সপ্তাহের জন্য লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লকডাউন বেড়ে হয়েছে ৩ মে পর্যন্ত। তবে এই ঘোষণার পরই করোনা মোকাবিলায় বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কেন্দ্র সরকার। তবে এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া কিছু জাল খবর ভাইরাল হয়ে উঠছে, যা সরকার কর্তৃক যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বন্ধ করার জন্য কাজ করছে। 

 

যেমন একটি ভুয়ো খবর: এখন সম্প্রতি একটি সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রমবর্ধমান ভাইরাল হয়েছে, দাবি করা হয়েছে যে রোদে দাঁড়িয়ে বা তাপমাত্রা 25 ডিগ্রির বেশি হলে করোনার সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব।

 

ফ্যাক্ট চেক: WHO রিপোর্ট অনুসারে, এই সংবাদটি সম্পূর্ণ জাল বলা হয়েছে। এটি সত্য নয় যে শীতকালীন জলবায়ু এবং উষ্ণ তাপমাত্রার কারণে ভাইরাসটি নির্মূল হয়।

 

অন্যদিক, দেশ জুড়ে ১৭০টি করোনা হটস্পট বেছে নেওয়া হয়েছে। যার মধ্যে এ রাজ্যে রয়েছে ৪টি জেলা। আবার নন হটস্পট ২০৭টি জেলাও চিহ্নিত করেছে কেন্দ্র। যার মধ্যে এ রাজ্যে রয়েছে ৮টি জেলা। কলকাতা ছাড়াও রাজ্যের হাওড়া, পূর্ব মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনাকেও ‘হটস্পট’ হিসাবে চিহ্নিত করেছে কেন্দ্র। আর নন হটস্পট জেলাগুলির মধ্যে রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, হুগলি, নদিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা। এছাড়া দেশের ৬টি মেট্রো শহরকে করোনা হটস্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে। কলকাতা ছাড়াও ‘হটস্পট’ হিসাবে ঘোষণা করা হয়েছে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু হায়দরাবাদ, চেন্নাই, জয়পুর ও আগ্রাকে।

మరింత సమాచారం తెలుసుకోండి: