স্বাস্থ্যসাথীতে মোট কত খরচ হয়েছে? বিধানসবায় জানালেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ‘ফিনান্স অ্যাপ্রোপ্রিয়েশন (সংশোধনী) বিল’ পাশের আগে সরকারের পক্ষে বক্তৃতায় এমনটাই দাবি করেছেন তিনি। চন্দ্রিমা বলেছেন, ‘‘স্বাস্থ্যসাথী প্রকল্পে এখনও পর্যন্ত ৪০৯২ কোটি টাকা খরচ করেছে রাজ্য সরকার। ২১৯৬ কোটি টাকা আবেদনের ভিত্তিতে দুয়ারে সরকার থেকে এই প্রকল্পে অর্থ দেওয়া হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষের জন্য এই খাতে আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে।’’ রাজ্য সরকারের জনপ্রিয় এই প্রকল্পে বিশাল সংখ্যক মানুষ উপকৃত হয়েছেন বলেও দাবি করেছেন তিনি।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, মোট ৪০৯২ কোটি টাকার মধ্যে ৮৯ কোটি টাকা পেয়েছেন ৭৮১২ জন। এরা সকলেই চেন্নাইয়ের ভেলোরে গিয়ে চিকিৎসা করিয়েছেন স্বাস্থ্য সাথী কার্ড মারফত। সূত্রের খবর প্রথমদিকে ভিন রাজ্যের চিকিৎসার জন্য স্বাস্থ্যসাথী কার্ড এর সমস্যা হলেও পশ্চিমবঙ্গ সরকার উদ্যোগী হয়ে বিষয়টি নিষ্পত্তি করেছে। প্রসঙ্গত, ২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি স্বাস্থ্যসাথী প্রকল্পের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু গতবছর বিধানসভা ভোটের আগে এই প্রকল্পটিকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে দুয়ারে সরকার কর্মসূচির সঙ্গে যুক্ত করে পরিষেবা দেওয়ার কাজ শুরু হয়। সেই প্রকল্পেই মোট অর্থ খরচের পরিমাণ বিধানসভায় জানালেন অর্থমন্ত্রী।

অন্যদিকে, বালিগঞ্জ ও আসানসোলে উপনির্বাচন (Bypolls)। রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী (Central Force)। প্রতিটি বিধানসভা কেন্দ্র ও বুথে মোতায়েন করা হবে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের। সঙ্গে থাকবে রাজ্য পুলিসও। আগামিকাল, শনিবার এডিজি(আইনশৃঙ্খলা)-র সঙ্গে বৈঠক কমিশনের।

మరింత సమాచారం తెలుసుకోండి: