চীনে করোনা ভাইরাসের (Corona Virus) দাপট যথেষ্টই উদ্বেগে ফেলেছে সারা বিশ্বজুড়ে। তাই আগেভাগেই ভারত পরিস্থিতি সামাল দিতে প্রস্তুত। বুধবার রাজ্যে মিলল করোনাভাইরাসের ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট (New Variant of Omicron)। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, চার জনের শরীরে বিফ.৭-এর (BF.7) হদিস মিলেছে। যদিও তাঁরা এখন করোনা আক্রান্ত নন। সকলেই সুস্থ।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, যে চার জনের শরীরে ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে, তাঁদের মধ্যে তিন জন একটি পরিবারের। এক মহিলাও রয়েছেন তাঁদের মধ্যে। গত ডিসেম্বর মাসে তাঁরা আমেরিকা থেকে রাজ্যে আসেন। তারপরই তাঁদের শরীরে করোনা ধরা পড়ে। তাঁদের নমুনার জিনোম সিকোয়েন্সিং হয়। তাতেই নতুন বিফ.৭ ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এই চার জন বাড়িতে আইসোলেশানে ছিলেন। এ কারণে তাঁদের সংস্পর্শে অন্য কারও আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম রয়েছে। রাজ্যের এক স্বাস্থ্য অধিকর্তার মতে, এ বিষয়ে এখনই কোনও উদ্বেগের কারণ নেই। রাজ্যে দশের নীচে রয়েছে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। তাই এখনই উদ্বেগ না বাড়িয়ে সাধারণ মানুষকে সচেতন করা উচিত। করোনা থেকে বাঁচত যে গাইডলাইন রয়েছে, তা মেনে চললেই করোনা থেকে মুক্তি পাওয়া যাবে। (এই প্রতিবেদনের ছবি প্রতীকী)


অন্যদিকে, গত দুদিন ধরে কাঁপছে রাজ্য। জাঁকিয়ে শীত উপভোগ করছে রাজ্যবাসী। এবার আরও জাঁকিয়ে ঠান্ডা রাজ্যে। পূর্ব ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। যা মরসুমের শীতলতম দিন (Winter Forecast)। গত বছর ১৭ ডিসেম্বর ১৩ ডিগ্রিতে নেমেছিল শহরের তাপমাত্রা (Weather)। এবার সেই রেকর্ড ভেঙে ১২ ডিগ্রির ঘরে তাপমাত্রা। হাওয়া অফিস সূত্রে খবর, শীতের এই ব্যাটিং চলবে আগামী রবিবার পর্যন্ত। তবে রবিবারের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে। সোম ও মঙ্গলবার সামান্য বাড়তে পারে তাপমাত্রা। যদিও ওই সপ্তাহের শেষে ফের কমবে তাপমাত্রা। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী সপ্তাহান্তে ফের দাপট দেখাবে শীত। জাঁকিয়ে শীত পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা (Weather)। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.৬ ডিগ্রি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯৩ শতাংশ।

మరింత సమాచారం తెలుసుకోండి: