২১ দিন লকডাউনের পর ফের দু’সপ্তাহের জন্য লকডাউন বাড়ানোর কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লকডাউন বেড়ে হয়েছে ৩ মে পর্যন্ত। তবে এই ঘোষণার পরই করোনা মোকাবিলায় বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কেন্দ্র সরকার। এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় রাজ্যে নতুন করে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। ফলে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০। পাশাপাশি করোনার তথ্য গোপন ও পরিকাঠামোর অভাব নিয়ে মামলায় রাজ্যের দেওয়া তথ্যে সন্তুষ্ট হল না আদালত। বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে করোনায় রাজ্যের পরিস্থিতি পরিসংখ্যান দিয়ে উল্লেখ করে একটি রিপোর্ট দেয় সরকার। কিন্তু আদালত জানিয়েছে, রিপোর্টে তথ্য আরও সুনির্দিষ্ট হতে হবে। শুক্রবার ফের আদালত এই মামলা শুনবে।

অন্যদিকে, দেশ জুড়ে ১৭০টি করোনা হটস্পট বেছে নিয়েছে কেন্দ্র। যার মধ্যে এ রাজ্যে রয়েছে ৪টি জেলা। আবার নন হটস্পট ২০৭টি জেলাও চিহ্নিত করেছে কেন্দ্র। যার মধ্যে এ রাজ্যে রয়েছে ৮টি জেলা। কলকাতা ছাড়াও রাজ্যের হাওড়া, পূর্ব মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনাকেও ‘হটস্পট’ হিসাবে চিহ্নিত করেছে কেন্দ্র। আর নন হটস্পট জেলাগুলির মধ্যে রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, হুগলি, নদিয়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা। এছাড়া দেশের ৬টি মেট্রো শহরকে করোনা হটস্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে। কলকাতা ছাড়াও ‘হটস্পট’ হিসাবে ঘোষণা করা হয়েছে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু হায়দরাবাদ, চেন্নাই, জয়পুর ও আগ্রাকে।

আবার, এ দিন সন্ধ্যায় স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় জানানো হয়, কোনও কোভিড আক্রান্তের সরাসরি সংস্পর্শে আসা ব্যক্তির শরীরে উপসর্গ থাক বা না থাক, তাঁর লালারসের নমুনা পরীক্ষা করতে হবে। সেই সঙ্গে ক্লাস্টার বা স্পর্শকাতর এলাকাতেও লালারসের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে বলা হয়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: