সৌরভ গঙ্গোপাধ্যায়ের নিরাপত্তা আরও আটোসাটো করা হল। ওয়াই-এর বদলে এবার থেকে জেড ক্যাটাগরির নিরপত্তা (Z category Security) পেতে চলেছেন প্রিন্স অফ ক্যালকাটা। সূত্রের খবর, সৌরভের নিজের ইচ্ছাতেই বাড়ছে নিরাপত্তা। ভারতের প্রাক্তন অধিনায়ক (Former Indian cricket team captain) এবং বিসিসিআই-য়ের প্রাক্তন সভাপতির (Ex-BCCI president Sourav Ganguly) নিরাপত্তার উপর নজর রাখা হচ্ছে বলে জানা গিয়েছে। ২১ মে থেকে জেড ক্যাটাগরির সব সুযোগ সুবিধে পাবেন মহারাজ।

জেড ক্যাটাগরি নিরাপত্তায় জন্য এবার থেকে সৌরভের সঙ্গে ২৪ ঘণ্টা দু’জন করে বিশেষ দেহরক্ষী থাকবেন। মহারাজের জন্য একটি বিশেষ গাড়িও বরাদ্দ থাকছে (Special Car for Sourav Ganguly)। চাইলেই তিনি সেই গাড়িত চেপে যেখানে খুশি যেতে পারবেন। এমনকী সৌরভের বাসভবনেও উপস্থিত থাকবেন ওই দুই বিশেষ দেহরক্ষী। তাঁর বাড়ির নিরাপত্তাও ২৪ ঘণ্টার জন্য বাড়ানো হচ্ছে। জানা যাচ্ছে চলতি মাসেই জেড ক্যাটাগরির নিরাপত্তা পাচ্ছেন তিনি।

বাংলার রাজনৈতিকে মহল শুধু নয় সৌরভ গঙ্গোপাধ্যায়র নাম ছড়িয়ে পড়েছে দিল্লির রাজনীতিতেও। দেশের একাংশ এখনও মনে করে, সৌরভ বিজেপিতে যোগ না দেওয়ার জন্যই তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে বোর্ডের সভাপতির পদ থেকে। অন্যদিকে, সচিব পদে রেখে দেওয়া হয়েছে অমিত শাহ-র ছেলে জয় শাহ-কে। শুধু ক্রিকেট মহলে আবদ্ধ থাকেনি এই ঘটনা। সৌরভকে সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়ার ঘটনায় মুখ খুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। কেন জয় শাহ-কে রেখে দিয়ে বাংলার মহারাজ ক্ষমতাচ্যুত করা হল, সেই নিয়ে একাধিকবার প্রশ্ন তুলতে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রীকেও।

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন সৌরভ। তবে সেখানেই তিনি থেমে যাননি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও আইপিএলের মাঠে কেকেআরের হয়ে অধিনায়কত্ব করেন তিনি। এরপর কেকেআর ছেড়ে চলে যান পুনে ওয়ারিয়ার্সে হয়ে খেলতে। সৌরভ সিএবি এবং বিসিসিআইয়ের সভাপতির পদ সামলেছিলেন একসময়।

আপাতত সৌরভ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের ডিরেক্টর অফ ক্রিকেট। রিকি পন্টিং-ও রয়েছেন তাঁর সঙ্গে। ইতিমধ্যে সৌরভের দিল্লি টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছ। তবে এখনও পঞ্জাব কিংস এবং চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলা বাকি দিল্লির। এই দুই ম্যাচ শেষ করেই কলকাতায় ফিরবেন মহারাজ। তারপরেই জেড ক্যাটাগরির নিরাপত্তা পাবেন তিনি।  

మరింత సమాచారం తెలుసుకోండి: