ফুটবল জগতে আর এক নক্ষত্রপতন। চলে গেলেন কিংবদন্তি স্প্যানিশ ফুটবলার লুইস সুয়ারেজ মিরামোন্টেস। এফসি বার্সেলোনা, ইন্টার মিলান, সাম্পাদোরিয়ার মতো বড় বড় ক্লাবের জার্সিতে দেখা গিয়েছিল তাঁকে। স্প্যানিশ ফুটবলের ইতিহাসে সেরা ফুটবলদের মধ্যে সুয়ারেজের জায়গা এখনও অটুট। l তবে ‘দ্য আর্কিটেক্ট’-এর বাতি নিভল ৮৮ বছর বয়সে। ১৯৩৫ সালের ২ মে জন্ম লুইস সুয়ারেজের।

১৯৬০ সালে ব্যালন ডি’অর পুরস্কারে অর্জন করে নিয়েছিলেন। ১৯৬৪ সালে স্পেন যেতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। সেই জাতীয় দলে ছিলেন সুয়ারেজ। ১৯৫৫-১৯৬১ সাল পর্যন্ত বার্সেলোনায় জার্সিতে দেখা গিয়েছিল। সেই সময় লা লিগাও জেতেন এই কিংবদন্তী ফুটবলার।

খেলোয়াড় হিসেবে ইতি টানলেও ফুটবলের প্রতি ভালোবাসা ভুলে যাননি সুয়ারেজ। কোচ হিসেবে দীর্ঘদিন তাঁর লড়াই জারি ছিল। স্পেনের অনূর্ধ্ব ২১ –এর কোচিং করিয়েছেন তিনি। বাদ যাননি সিনিয়র দলের থেকেও। জাতীয় দলের কোচ হিসেবে তাঁকে নিয়োগ করা হয়েছিল। বার্সেলোনার তরফে পোস্ট করে সুয়ারেজকে সম্মা জানানো হয়। এছাড়াও তাঁর যেসব সৃষ্টি তাও তুলে ধরা হয় বার্সার ইন্টাগ্রামে।


অন্যদিকে, দলীপ ট্রফির সেমিফাইনাল শেষ হল নাটকীয় রুপে। চূড়ান্ত দিনে সময়ে নষ্টের অভিযোগ উঠল উত্তরাঞ্চলের বোলারদের বিরুদ্ধে। ৫.৫ ওভার বল করতে ৫৩ মিনিট সময় নেয় জয়ন্ত যাদবের দল। যা দেখে হতবাক দক্ষিণাঞ্চলের ব্যাটার এবং ক্রিকেটপ্রেমীরা। অভিযোগ উঠেছে, সময় নষ্ট করার একমাত্র কারণ ফাইনালে উঠতে চেয়েছিলেন উত্তরাঞ্চলের ক্রিকেটাররা। যদিও সেই আশা পূরণ হল না। ফাইনাল খেলার স্বপ্ন ভঙ্গ হল তাঁদের।

বেঙ্গালুরুতে টানা বৃষ্টির জন্য প্রায় ১০০ মিনিট খেলা বন্ধ ছিল। শনিবারের ম্যাচে সেই সুযোগটাই নিতে চেয়েছিলেন উত্তরাঞ্চলের অধিনায়ক জয়ন্ত যাদব। প্রতিটি বলের পরই বোলারের সঙ্গে আলোচনাস করছিলেন তিনি। এছাড়াো ফিল্ডিং সাজানো আরও অন্যান্য কাজর মাধ্যমে সময় নষ্ট করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন দিল্লির ছেলে জয়ন্ত। ৫.৫ ওভার বল করতে ৫৩ মিনিট সময় নেন তাঁরা। প্রতি ওভারের জন্য প্রায় ১০ মিনিট করে সময় যায়। শুধু ৩৫তম ওভার করতেই ১২ মিনিট সময় নেয় উত্তরাঞ্চল।

మరింత సమాచారం తెలుసుకోండి: