ভারতের প্রাক্তন অধিনায়ক এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) ব্যাটার বিরাট কোহলি (Virat Kohli) বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেটার এবং এশিয়ার দ্বিতীয় ধনী ক্রীড়াবিদ (Richest Sportsperson), এমনই জানাল এক রিপোর্ট। তথ্যানুযায়ী, ২০২২ সালে ২৭৭ কোটি টাকা আয় করে ৬১ তম স্থানে জায়গা করে নিয়েছেন। অন্য আর এক রিপোর্ট অনুযায়ী, কোহলির মোট সম্পত্তি বেড়ে দাঁড়িয়েছে ১০৪০ কোটি টাকা।

গত বছর প্রকাশিত তালিকার প্রথম ১০০ জনের মধ্যে বিরাট বাদে আর কোনও ক্রিকেটার ছিলেন না। এশিয়া থেকে খেলাধুলায় সর্বোচ্চ উপার্জনকারী ছিলেন সাবেক ইউএস ওপেন চ্যাম্পিয়ন নাওমি ওসাকা। জাপানি এই টেনিস তারকার আয় ছিল ৪৩৪ কোটি টাকা।

গত সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ২৯তম টেস্ট শতরান করেছেন বিরাট। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) থেকে প্রায় ১৫ কোটি টাকা নেন তিনি। এছাড়াও প্রতি টেস্ট ম্যাচে ১৫ লক্ষ টাকা, প্রতি ওয়ানডেতে 6 লক্ষ এবং ৩ লক্ষ টাকা নেন দেশের জার্সি পরে টোয়েন্টি খেলার জন্য। ভুলে গেলে চলবে না, কোহলির বোর্ড ফর কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (BCCI)  'A+'  গ্রুপের ক্রিকেটার। সেক্ষেত্র বিসিসিআই তাঁকে বছরে আরও ৭ কোটি টাকা পারিশ্রমিক দেয়।


তবে অন্যদিক থেকে দেখলে কোহলি অবশ্যই বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেটার নন। সেই সম্মান যায় বরোদার প্রথম-শ্রেণীর ক্রিকেটারের কাছে। বরোদার প্রাক্তন ক্রিকেটার সমরজিৎ সিং রঞ্জিতসিং গায়কোয়াড়ের (Samarjit singh Ranjitsinh Gaekwad) ২০,০০০ কোটি টাকারও বেশি সম্পদ রয়েছে। এছাড়াও জেনে নেওয়া যাক বিশ্বের ৫ সর্বোচ্চ উপার্জনকারী ক্রীড়াবিদ কারা। এক নজরে দেখে নিন সেই তালিকায় রয়েছেন কে কে?

লেব্রন জেমস - ১০৩৭ কোটি টাকা
লিওনেল মেসি – ৯৯৭ কোটি টাকা
ক্রিশ্চিয়ানো রোনালদো – ৯৩৯ কোটি টাকা
নেইমার – ৮৪৩ কোটি টাকা
ক্যানেলো আলভারেজ – ৭২৭ কোটি টাকা

మరింత సమాచారం తెలుసుకోండి: