দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের প্রথম দশে জায়গা করে নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। কেন্দ্রীয় র‌্যাঙ্কিং অনুযায়ী, এবার কলকাতা বিশ্ববিদ্যালয় দেশে অষ্টম স্থান অধিকার করেছে। তবে গতবারের থেকে কিছুটা নেমে গিয়েছে। গতবার চতুর্থ স্থানে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। শুক্রবার ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২২’ (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফ) প্রকাশ করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার প্রথম দশে পশ্চিমবঙ্গের দুটি বিশ্ববিদ্যালয় আছে - কলকাতা এবং যাদবপুর। তবে এবার যাদবপুরের নীচে নেমে গিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। এবার অষ্টম স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয় আছে। গতবার চতুর্থ স্থানে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় টুইট করে জানিয়েছেন- গর্বিত যে, NIRF 2022 ইন্ডিয়া র‍্যাঙ্কিং অনুসারে, যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয় ভারতের সমস্ত রাজ্য সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে৷ কলেজগুলোর মধ্যে সেন্ট জেভিয়ার্স দেশের মধ্যে ৮ম। ছাত্রদের অভিনন্দন। রাজ্যের শিক্ষার সাফল্যে যথেষ্ট গর্ববোধ করছেন তিনি। এছাড়াও, দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়েছে আইআইটি মাদ্রাজ। দেশের শ্রেষ্ঠ মেডিক্যাল কলেজ হিসেবে AIIMS দিল্লিকে নির্বাচন করা হয়েছে।

অন্যদিকে, স্বাস্থ্য়ের অবস্থা ভাল নয়। যে কোনও সময় বড় বিপদ হতে পারে! আশঙ্কা থেকে এবার উত্তর কলকাতার সঙ্গে শহরতলির অন্যতম লিঙ্ক, চিৎপুর ফ্লাইওভার (Chitpur Flyover) ভাঙার সিদ্ধান্ত নিল প্রশাসন। সূত্রের খবর, একবার টালা ব্রিজ (Tala Bridge) খুলে গেলেই চিৎপুর ফ্লাইওভার (Chitpur Flyover) ভাঙার কাজ শুরু হবে। জানা গিয়েছে, কাশীপুরের সঙ্গে বাগবাজারের সংযোগকারী চিৎপুর ফ্লাইওভারের (Chitpur Flyover) স্বাস্থ্য পরীক্ষা করিয়েছিল প্রশাসন। সেই রিপোর্টেই ফ্লাইওভারের স্বাস্থ্যে গলদ ধরা পড়ে। সেজন্যই চিৎপুর ফ্লাইওভার (Chitpur Flyover) ভেঙে ফেলার সিদ্ধান্ত প্রশাসনের। আপাতত, ওই ফ্লাইওভার দিয়ে বাস-সহ সমস্ত ভারী যান চলাচল বন্ধ করা হয়েছে। যান চলাচল বন্ধ করল কলকাতা পুলিস।

మరింత సమాచారం తెలుసుకోండి: