সমাজের কটাক্ষকে উপেক্ষা করে এগিয়ে যেতে গিয়ে কম চোখ রাঙ্গানি সইতে হয়নি। সংস্কৃত মন্ত্র আউড়িয়ে ‘মেয়েমানুষ’ করবে পুজো? ‘ধম্মে সইবে’? ‘পাপ হবে না’? হ্যাঁ, দু’বেলা ঠাকুরকে জল-মিষ্টি দেওয়া, কি বড়জোর পুজোর জোগাড়...‘মেয়েছেলের’ দৌড় তো ওই অবধি...

বছর কয়েক আগে শহরের একমাত্র মহিলা পুরোহিত নন্দিনী ভৌমিককে দেখে অভ্যস্ত চোখে ধাক্কা লেগেছিল নগরবাসীর। পুরুষের পেশায় নারীর প্রবেশ দেখে ভুরু কুঁচকেছিল নীতি পুলিশেরা। তবে বাহবা যে মেলেনি এমনটাও নয়।

বাস্তবকে ছবিতে মেলানোর দায় নিয়েছেন পরিচালক অরিত্র মুখোপাধ্যায়। নন্দিতার আঙ্গিকেই যে তাঁর পরবর্তী ছবি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’-র শবরীকে আঁকা হয়েছে সে কথা এত দিনে অনেকেই জেনে গিয়েছেন।

সোমবার প্রকাশ্যে এল ‘উইনডোজ’ প্রযোজিত ওই ছবির ট্রেলার। ধরুন, আপনি গিয়েছেন সম্বন্ধ দেখতে। আপনার হবু বউ কী করেন তা জিজ্ঞাসা করতে সে যদি বলে সে পুরোহিত, খুশি হবেন? না কি কিছুটা ঘাবড়ে যাবেন? শবরীর বর কিন্তু শুনে বেশ খুশিই হয়েছে, অন্তত এমনটাই দেখা যাচ্ছে ট্রেলারে।

কিন্তু ওই যে, একে ‘মেয়েমানুষ’, তায় পুরুত, তায় আবার বিয়ে হয়েছে কিন্তু কন্যাদান হয়নি। শাশুড়ি প্রথম দিনেই নিদান দিয়ে দেন, এ বিয়ে তিনি মানেনই না। নারীদেহ তো অশুচি, সে করবে পৌরোহিত্য! উড়ে আসে কটাক্ষ।

স্রোতের বিপরীতে হাঁটা শবরী মনে করিয়ে দেয়, “মা সারদা ঋতুস্রাব চলাকালীন ঠাকুরের পুজো করতেন, বানাতেন ভোগও। তাঁর স্বামী বাধা তো দেনইনি। বরং জুগিয়ে গিয়েছেন উৎসাহ সেই উনবিংশ শতকেও।”

কিন্তু যে সমাজে ছোট থেকেই একজনকে পুরুষ এবং নারীর পেশা সম্বন্ধে ছকটা বুঝিয়ে দেওয়া হয় সেখানে তথাকথিত পুরুষের পেশাতে চটি গলানো! মানবে কেন ‘সভ্য’ সমাজ! কিন্তু শবরী যে সে অসাম্যকে ভাঙবেই, গড়বে সাম্য। পারবে ও? ঋতাভরীকেও মানিয়েছে বেশ। ছিমছাম সাজে যেন ঠিক পাশের বাড়ির মেয়ে।

গোটা ছবির জন্য অপেক্ষা করতে হবে আগামী ৬ মার্চ পর্যন্ত। নারী দিবসের দু’দিন আগে।

 

మరింత సమాచారం తెలుసుకోండి: