কলকাতা নাইট রাইডার্সের কাছে এলিমিনেটর ম্যাচ হেরে কান্নায় ভেঙে পড়লেন ২০২১ আইপিএলে রয়্যাস চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। বিরাট কোহলির নেতৃত্বে চার বার প্লে অফে উঠলেও একবার আইপিএল ট্রফি হাতে ওঠেনি বিরাটের। ২০১১ সালে সাময়িক অধিনায়কের দায়িত্ব সামলেও ২০১৩ সাল থেকে বিরাটের হাতেই ছিলো রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়কত্বের ব্যাটন। কিন্তু একবারও ট্রফি জেতা হলো না। এই বার ছিল শেষ বার অধিনায়ক হিসেবে। চেয়েছিলেন  অধরা স্বপ্ন পূরণ করতে কিন্তু নারিন ম্যাজিকে সেই স্বপ্ন শেষ। এলিমিনেটর ম্যাচ খেলেই বিদায় নিতে হলো রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে।

তাই বোধহয় কলকাতার কাছে হেরে নিজের চোখের জল ধরে রাখতে পারলেন না বিরাট কোহলি। ম্যাচ শেষ চোখ ভিজল তাঁর। অন্যদিকে, এখনও পর্যন্ত ৬বার প্লেঅফে খেলেছে কলকাতা নাইট রাইডার্স। তার মধ্যে ২বার চ্যাম্পিয়ন হয়েছে নাইটরা। তবে বাকি ৪ বার স্বপ্নভঙ্গ। ১৩ বছরের আইপিএল-এর ইতিহাসে নাইটরা দুবার চ্যাম্পিয়ন। আরও একবার কাপ ছুঁয়ে দেখার সুযোগ ইয়ন মর্গ্যানের দলের সামনে।

তবে বিরাট যতদিন আইপিএল খেলবেন, ততদিন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হয়েই খেলবেন। ম্যাচ শেষে কোহলি জানালেন, 'আমি এই দলের একটা কালচার তৈরি করার জন্য নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। যেখানে তরুণ ক্রিকেটাররা এসে নিজেদের মতো করে খেলতে পারে। এই একই জিনিস আমি ভারতীয় ক্রিকেট দলের হয়েও করে থাকি। এই ফ্র্যাঞ্চাইজির জন্য আমি নিজের ১২০ শতাংশ উজাড় করে দিয়েছি। আগামীদিনে দলের ক্রিকেটার হিসেবেও আমি এই একই কাজ করে যাব। পরের তিন বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি নতুন করে দল গড়ে তোলার চেষ্টা করবে। আমি অবশ্যই RCB-র হয়েই খেলব। আমার কাছে বিশ্বস্ততাই সবথেকে বড় জিনিস। যে কথা আমি ফ্র্যাঞ্চাইজিকে দিয়েছি, সেখান থেকে আমি বিন্দুমাত্র সরে আসব না। আইপিএল কেরিয়ারের শেষ দিন পর্যন্ত তা অক্ষরে অক্ষরে পালন করব।'

এবার জল্পনা শুরু হয়েছে বিরাট পরবর্তী যুগে আরসিবির অধিনায়কত্বের ব্যাটন কার হাতে উঠবে। তবে আগামী বছর নতুন ভাবে ঝাঁপাবে ফ্র্যাঞ্চাইজিগুলো। নতুন কাউকে সেই দায়িত্ব দেওয়া হবে নাকি, এখনও পর্যন্ত দলের সঙ্গে যাঁরা রয়েছেন তাঁদের হাতেই ব্যাটন তুলে দেওয়া হবে সে প্রশ্নের জবাব হয়তো আগামী বছরই পাওয়া যেতে পারে।

మరింత సమాచారం తెలుసుకోండి: