বনগাঁ গামী শিয়ালদহ লোকাল;ট্রেন প্লাটফর্মে ঢুকতেই কিছু পুরুষ তাড়াহুড়ো করে উঠে পড়ল ট্রেনে,কিন্তু একি ! এটাতো মাতৃভূমি লোকাল অর্থাৎ লেডিস স্পেশাল, এরকম তো কথা ছিল না! তবুও শিয়ালদহ-বনগাঁ শাখার লেডিস স্পেশাল ট্রেন গুলির বর্তমান চিত্র কিছুটা এরকমই,নিয়ম নীতির তোয়াক্কা না করেই সাধারণ পুরুষেরা উঠে পড়ছেন লেডিস স্পেশাল ট্রেনে।
২০১০ সালে তৎকালীন রেল মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম মাতৃভূমি লোকালের সূচনা করেন। যা নানা রাজ্যের শহরতলী থেকে শহরে কার্যক্ষেত্রে আসা মহিলাদের জন্য এক সুবিধা জনক পরিবহন মাধ্যম। কারণ সাধারণ যে কোনো লোকাল ট্রেনে দুটি কম্পার্টমেন্ট মহিলাদের জন্য সুরক্ষিত,বাকি জেনারেল কম্পার্টমেন্ট গুলোতে যাতায়াত করলে অনেক ক্ষেত্রে মহিলাদের হয়রানির  অভিযোগ ছিল। যার জন্য মহিলাদের সুরক্ষার কারণে চালু করা হয় মাতৃভূমি অর্থাৎ লেডিস স্পেশাল। তারপর অনেক চড়াই-উতরাই পার করে লেডিস স্পেশাল সম্পূর্ণ রূপে মহিলাদের জন্য সংরক্ষিত করা হয়।
কিন্তু বর্তমানে সেটা আর শুধু লেডিস স্পেশাল নেই,হয়ে উঠেছে জেনারেল ট্রেন। এই মাতৃভূমি লোকাল কি শুধুই নারীদের জন্য?এই প্রশ্নের উত্তরে কিন্তু এখন সন্দিহানে আছে শিয়ালদহ-বনগাঁ শাখার নিত্যযাত্রী মহিলাদের। কখনো কখনো পুলিশের চোখ কে ফাঁকি দিয়ে আবার কখনো পুলিশ কে সাক্ষী রেখেই মাতৃভূমি লোকালে উঠে পড়ছেন পুরুষ যাত্রীরা। মাঝে মাঝে পুলিশ বাধা দিলে যেকোনো অজুহাতে কাটিয়ে যাচ্ছেন পুলিশের বাঁধা।
লেডিস স্পেশালে পুরুষ যাত্রীদের অবাধ প্রবেশ নিয়ে পুলিশ কে বহুবার নালিশ করেন মহিলা নিত্যযাত্রীরা। তাতে কোনো লাভ হয়নি বলে অভিযোগ তাদের। যে কম্পার্টমেন্টে পুলিশ মোতায়েন থাকে; সেই কম্পার্টমেন্টে পুরুষ যাত্রীর সংখ্যা কম,বাকিসব গুলোতে অবাধে প্রবেশ করছেন তারা। কিছু বলতে গেলেই কটূক্তি সহ্য করতে হয়। এমনকি বিভিন্ন অঙ্গী ভঙ্গি দ্বারা তাদের উত্যক্ত করা হয়, এমনই অভিযোগ মহিলা যাত্রীদের।
এবিষয়ে প্রথম বর্ষের কলেজ ছাত্রী হৃদয়পুরের অনামিকা রায় বলেন ট্রেন টা লেডিস স্পেশাল ছিল কিন্তু এখন ওটা জেনারেল ট্রেন হয়ে গেছে,এবং প্রাইভেট মহিলা কর্মী দত্তপুকুরের শ্রদ্ধা ভট্টাচার্য্য বলেন বারণ করলেও শোনেন না পুরুষ যাত্রীরা,এখন লেডিস স্পেশালে উঠতে ভয় হয়,কখনো কখনো নিরাপত্তা হীনতা বোধ করি।
শিয়ালদহ-বনগাঁ শাখায় সকালে ডাউন এবং বিকেলে আপে একটি করে লেডিস স্পেশাল ট্রেনের বন্দোবস্ত আছে। প্রথমবার যখন আপ লেডিস স্পেশালে উঠলাম ধরা পড়ল এক গাফিলতির চিত্র,অফিস ফেরত পুরুষ যাত্রীরা ফাঁকা পেয়ে চড়ে বসছেন লেডিস স্পেশালে,তাদের মধ্যে একজন কে অবৈধ ভাবে লেডিস স্পেশালে ওঠা নিয়ে প্রশ্ন করলে তিনি চটে যান এবং বলেন  "পরের স্টেশনেই নেমে যাবো তাই উঠেছি",বারাসাত পার হলেই বামনগাছি থেকে বেড়ে যায় পুরুষ যাত্রীর সংখ্যা,এছাড়া ভয়াভয় অবস্থা এটাই যে গোটা বারো কম্পার্টমেন্টের মধ্যে মোট রেল পুলিশের সংখ্যা তিন জন।
শিয়ালদহ - বনগাঁ শাখায় মোট জি আর পি থানার সংখ্যা পাঁচটি, রেল পুলিশের তথ্য অনুযায়ী গত ছয় মাসে লেডিস স্পেশালে ছিনতাই,পকেটমারী,এবং কটূক্তির অভিযোগের সংখ্যা পঞ্চাশ ছাড়িয়েছে,
এটাই যদি বর্তমান পরিস্থিতি হয়ে থাকে তবে অদূর ভবিষ্যতের পরিস্থিতি কতটা ভয়ঙ্কর সেটা আন্দাজ করা খুব কঠিন নয়।
২০১২ সালে মাতৃভূমি অর্থাৎ লেডিস স্পেশালে অবাধে  পুরুষ প্রবেশ আইনত দণ্ডনীয় হিসেবে ঘোষণা হয়,কিন্তু বতর্মানে লেডিস স্পেশালের চিত্র অনুযায়ী আইনের হীনমান্যতা নিয়ে উঠছে বিভিন্ন প্রশ্ন; এবং নারীদের সুরক্ষার জন্য মমতা বন্দোপাধ্যায়ের সূচিত মাতৃভূমি লোকালের পরিকল্পনা সফলায়ন নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে ।


మరింత సమాచారం తెలుసుకోండి: