বুধবার ভারত (India) তাদের প্রথম পদক নিশ্চিত করল। স্বপ্নের কামব্যাক ঘটিয়ে ভারতকে পদক এনে দিলেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। ৫৩ কেজি ফ্রিস্টাইল বিভাগে বুধবার ব্রোঞ্জ পদক জিতলেন তিনি। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসেবে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দু'টি পদক জয়ের নজির গড়লেন ভিনেশ‌। এর আগে ২০১৯ সালে নূর সুলতানে ভারতের হয়ে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের মঞ্চে সোনা জিতেছিলেন। মগলবার গতকাল সবাইকেঅবাক করে প্রথম রাউন্ডেই ৭-০ ফলে হেরে গিয়েছিলেন ভিনেশ। সেই মঙ্গোলিয়ার প্রতিপক্ষ বাতখুয়াগ এদিন ফাইনালে চলে যাওয়াতে রপেসঁ বিভাগে লড়াই করার সুযোগ পেয়ে যান। সেখানে আর কোনও ভুল না করে ভারতের হয়ে ব্রোঞ্জ জয় নিশ্চিত করেন তিনি।

অন্যদিকে, ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর নিলেন রবিন উথাপ্পা। ভারতের হয়ে ২০০৭ সালে মহেন্দ্র সিংহ ধোনির টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। আইপিএলে দু’বার ট্রফি জিতেছেন উথাপ্পা। ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্স ও ২০২১ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল জিতেছেন কর্নাটকের এই ডান হাতি ব্যাটার। টুইট করে নিজের অবসরের কথা জানিয়েছেন উথাপ্পা। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘আমার রাজ্য কর্নাটক ও দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে সব থেকে বড় সম্মানের। সব ভালরই একটা শেষ আছে। খুব ভারাক্রান্ত মনে আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা জানাচ্ছি। সবাইকে অনেক ধন্যবাদ।’

২০০৬ সালের ১৫ এপ্রিল ভারতের এক দিনের দলে অভিষেক হয়েছিল উথাপ্পার। পরের বছর ১৩ সেপ্টেম্বর ভারতের টি-টোয়েন্টি দলেও অভিষেক হয় তাঁর। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাল খেলেছিলেন উথাপ্পা। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচেই অর্ধশতরান করেছিলেন। অধিনায়ক হিসাবে ধোনির বিশ্বকাপ জয়ে বড় অবদান ছিল তাঁর। ২০১৫ সালের ১৪ জুলাই ভারতের হয়ে শেষ বার এক দিনের ম্যাচে খেলতে নামেন উথাপ্পা। ভারতের হয়ে ৪৬টি এক দিনের ম্যাচ খেলেছেন উথাপ্পা। করেছেন ৯৩৪ রান। ছ’টি অর্ধশতরান করেছেন তিনি। বল হাতে নিয়েছেন দু’টি উইকেট। দেশের হয়ে ১২টি টি-টোয়েন্টি ম্যাচে ২৪৯ রান করেছেন এই ডান হাতি ব্যাটার। ক্রিকেটের ছোট ফরম্যাটে একটি অর্ধশতরান করেছেন তিনি।

మరింత సమాచారం తెలుసుకోండి: