অ্যাশেজ ট্রফি (Ashes Trophy) ধরে রাখল অস্ট্রেলিয়া (Australia)। ইংল্যান্ডের (England) চরম দুর্ভাগ্য, ম্যাঞ্চেস্টার টেস্টে অনেকটা এগিয়ে থাকা সত্ত্বেও বৃষ্টির জেরে ড্রতেই সন্তুষ্ট থাকতে হল তাদের। এরপর শেষ টেস্ট জিতলেও সিরিজ ২-২ ড্র থাকবে। নিজেদের ঘরের মাঠে আগের সিরিজ জেতায় অ্যাশেজ রয়ে গেল অজিদের দখলেই।

ইংল্যান্ডে চালু কথা হল, “ইট নেভার স্টপস রেইনিং ইন ম্যাঞ্চেস্টার,” অর্থাৎ ম্যাঞ্চেস্টারে বৃষ্টি কখনও থামে না। স্থানীয় প্রবাদের মর্ম হাড়ে হাড়ে টের পেলেন বেন স্টোকস (Ben Stokes)। ম্যাচের পর তিনি বলেন, “এই ফল হজম করা সত্যিই কঠিন। তবে এটা জার্নির অঙ্গ। শেষ ম্যাচে যথেষ্ট গর্ব নিয়ে খেলব আমরা।” চতুর্থ টেস্টে ১৮২ বলে ১৮৯ রানের অবিশ্বাস্য ইনিংস খেলা জাক ক্রলি (Zak Crawley) জানিয়েছেন, ড্রেসিংরুমের মুড খুব একটা ভালো নয়।

চতুর্থ দিনেও বৃষ্টির খেলা চার ঘণ্টা পরে শুরু হয়েছিল। আবার বন্ধও হয়ে যায় আগে আগে। সে সময় পাঁচ উইকেটে ২১৪ রান করেছিল অস্ট্রেলিয়া। তখনও ইংল্যান্ড ৬১ রানে এগিয়ে। পঞ্চম দিনে তাই ফলাফল হওয়ার যথেষ্ট সম্ভাবনা ছিল। কিন্তু বিধি বাম। মাঠে নামতেই পারলেন না স্টোকসরা। এই টেস্ট জিতলে সিরিজ ২-২ হয়ে যেত এবং ওভাল টেস্ট হয়ে যেত কার্যত ফাইনাল। গোটা সিরিজ জুড়ে যে পরিমাণ উত্তেজনা, বিতর্ক হয়েছে তা ক্লাইম্যাক্সে পৌঁছতে পারত। কিন্তু সবকিছু ঠান্ডা করে দিল বৃষ্টি। এবার সিরিজ ড্র রাখতে ইংল্যান্ডকে ওভালে জিততেই হবে। এদিকে ড্র করলেই সিরিজ প্যাট কামিন্সের (Pat Cummins) অস্ট্রেলিয়ার।

আগামী ২৭ জুন (বৃহস্পতিবার) ওভালের মাঠে সিরিজের পঞ্চম তথা শেষ ম্যাচ। দুর্ভাগ্যের হতাশা কাটিয়ে দ্রুত ছন্দে ফিরতে হবে ইংলিশদের, চাঙ্গা করতে হবে। অন্ততপক্ষে সিরিজ ড্র তাদের করতেই হবে। স্টোকস বলেছেন, “শেষ ম্যাচ আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা আমরা জানি। অবশ্যই আমরা এই গ্রীষ্মের টেস্ট মরশুম জয় দিয়ে শেষ করতে চাই। এখনও পর্যন্ত অবিশ্বাস্য সমর্থন পেয়েছি আমরা এবং আশাকরি শেষ টেস্টেও পাব এবং জয় দিয়ে সিরিজ শেষ করব।”

మరింత సమాచారం తెలుసుకోండి: