শনি এবং রবি, পরপর দু’দিন আমেরিকার ফ্লোরিডা (Florida) শহরে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে দুটি টি২০ ম্যাচ খেলবে ভারত (India)। ১৫ অগাস্ট সেখান থেকে আয়ারল্যান্ডে (Ireland) চলে যাবে তারা। বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারা আইরিশদের বিরুদ্ধে তিনটি টি২০ খেলবে টিম ইন্ডিয়া। দলের নেতৃত্ব দেবেন বহুদিন পর চোট সারিয়ে ফেরা জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। তিনটি ম্যাচ হবে ১৮, ২০ এবং ২৩ অগাস্ট। জানা যাচ্ছে, এই সিরিজে দলের সঙ্গে থাকছেন না রাহুল দ্রাবিড় (Rahul Dravid)।

দ্রাবিড় না থাকলে এর আগে সেই দায়িত্ব নিয়েছিলেন ভি ভি এস লক্ষ্মণ (VVS Laxman)। কিন্তু এক সর্বভারতীয় ক্রীড়া সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী লক্ষ্মণও আয়ারল্যান্ড যাচ্ছেন না। সীতাংশু কোটাক এবং সাইরাজ বাহুতুলের মতো সাপোর্ট স্টাফরা সম্ভবত সামলাবেন। আর তা হলে দীর্ঘ আট বছর পর হেড কোচের অনুপস্থিতিতে কোনও সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। ২০১৫ সালে ডানকান ফ্লেচার (Duncan Fletcher) হেড কোচের পদ থেকে ইস্তফা দেন। ২০১৭ সালে অনিল কুম্বলে (Anil Kumble) পরবর্তী হেড কোচ হিসেবে নিযুক্ত হন। মাঝের সময়টা সামলে দেন টিম ডিরেক্টর রবি শাস্ত্রী (Ravi Shastri)।

প্রসঙ্গত, আয়ারল্যান্ড সিরিজ এই মুহূর্তে স্রেফ একটা কারণেই ভারতের জন্য গুরুত্বপূর্ণ, তা হল বুমরা। দীর্ঘদিন ধরে পিঠের চোটের জন্য মাঠের বাইরে ডানহাতি পেসার। বিশ্বকাপ জিততে হলে তাঁকে ভীষণভাবে প্রয়োজন। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব এবং বোলিং অনুশীলনের পর দলে আইরিশদের বিরুদ্ধে প্রথমবার আন্তর্জাতিক ম্যাচে খেলবেন বুমরা। তিনি কী অবস্থায় আছেন, ৫০ ওভারের এশিয়া কাপ (Asia Cup) এবং বিশ্বকাপের (CWC 2023) ধকল নিতে পারবেন কি না, এই সমস্ত প্রশ্নের উত্তরে মিলবে।

বিশ্বকাপের প্রস্তুতির আসল মঞ্চ এশিয়া কাপ। ৩১ অগাস্ট থেকে শুরু এই টুর্নামেন্ট। পাকিস্তান (Pakistan) আগেই এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা করে দিয়েছে, শনিবার সকালে ঘোষণা করল (Bangladesh) বাংলাদেশও। কিন্তু বিসিসিআই (BCCI) এখনও উচ্চবাচ্য করেনি। মিডল অর্ডার বিশেষ করে চার নম্বর স্পট নিয়ে দোলাচল অব্যাহত। কে এল রাহুল (KL Rahul) এবং শ্রেয়স আইয়ার (Shreyas Iyer) ম্যাচ ফিট কি না জানা নেই।  

మరింత సమాచారం తెలుసుకోండి: