ভারতীয় রেলকে (Indian Railway) দেশবাসীর লাইফ লাইন (Life Line) বলা হয়ে থাকে। প্রতিদিন কোটি কোটি মানুষের একমাত্র মাধ্যম হিসেবে রেল (Rail) পরিষেবা দিয়ে থাকে। একইসঙ্গে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে রেলওয়ের পক্ষ থেকেও নেওয়া হয় নানা পদক্ষেপ। তবে রেলপথে যাতায়াতের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ হচ্ছে রেলস্টেশন। কারণ ট্রেনগুলি এই রেলস্টেশনেই (Rail Station) স্টপেজ দেয়। সেখান থেকে ট্রেনে উঠতে পারেন যাত্রীরা।

ব্রিটিশ আমল থেকে দেশে রেলের রমরমা চলে আসছে। এদেশে রেলের ইতিহাসও অনেক পুরনো। আর সেই ইতিহাস বেশ কিছু রেলস্টেশনের নামেও লুকিয়ে রয়েছে। দেশের অনেক রেলওয়ে স্টেশনের নাম বেশ অনন্য। যদিও এর মধ্যে অনেক রেলস্টেশনের নাম বেশ মজার। তবে এটা জানেন কি যে, আমাদের এই দেশেই রয়েছে এমন এক রেলস্টেশন যার নাম উচ্চারণ করতে হিমশিম খেতে হয়। কারণ দেশের এই সকল স্টেশনগুলির মধ্যেই এমন একটি রেলস্টেশন রয়েছে যার নাম সবচেয়ে বড়। চলুন জেনে যাওয়া যাক কোথায় অবস্থিত সেই স্টেশনটি।

অন্ধ্রপ্রদেশে একটি রেলওয়ে স্টেশনের নাম এমন, যা দেশের সবচেয়ে বড় নামের রেলওয়ে স্টেশন বলে মনে করা হয়। এই রেলস্টেশনের বানান এমন যে আপনি অবাক হয়ে যেতে পারেন। দেশের বৃহত্তম রেলওয়ে স্টেশনের নাম ভেঙ্কটানারসিমহারাজুভারিপেটা।  ইংরেজিতে Venkatanarasimharajuvaripeta। এই রেলস্টেশনটির নামের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে ২৮ টি ইংরেজি অক্ষর। তামিলনাড়ুর সীমান্তের খুব কাছে অবস্থিত এই রেলস্টেশনটি। এত বড় নামের রেলস্টেশন ভারতে আর কোথাও নেই। এমন বিশালাকৃতির নামের রেল স্টেশন দেশে এই একটিই রয়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: