৩৭০ ধারা অনুচ্ছেদ উচ্ছেদের পর জম্মু-কাশ্মীরে এই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হলো। ২৪ অক্টোবর বৃহস্পতিবার নির্বাচন সম্পন্ন হয়েছে। উল্লেখ্য, বিরোধীদের অভিযোগকে উড়িয়েই কার্যত জম্মু-কাশ্মীরের ব্লক উন্নয়ন পর্ষদ নির্বাচনের ঘোষণা করে কমিশন। এরপরেই ফাঁকা ময়দানে গোল দেওয়ার চেষ্টা করেও কার্যত ব্যার্থ হলো বিজেপি। ৩০৭ টি আসনের মধ্যে মাত্র ৮১ টি আসনে জয়ী হয়েছে বিজেপি। অন্যদিকে, ২১৭ টি আসনেই জিতেছেন নির্দলরা।
জম্মু-কাশ্মীরের উপর থেকে ৩৭০ উচ্ছেদের পর কেন্দ্র সরকার যখন বারংবার দেশে কাশ্মীর ইস্যু তুলে নিয়ে এসে ভোট বৈতরণী পার হওয়ার চেষ্টা করেছে ঠিক ওই মুহূর্তে ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচনের ফলাফলে স্বভাবতই চিন্তায় ফেলেছে বিজেপিকে।
৩৭০ ধারা উচ্ছেদের পর গৃহবন্দি হয়ে রয়েছেন কাশ্মীরের প্রথম সারির নেতা নেত্রীরা। এরই মাঝে নির্বাচনের ঘোষণাকে প্রহসন বলে আখ্যায়িত করে বিভিন্ন রাজনৈতিক দল। ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচন বয়কটেরও ডাক দিয়েছিল ন্যাশনাল
কনফারেন্স ,পিডিপি এবং কংগ্রেস। সেই সুযোগেই ভোট বৈতরণী পার হতে ছেয়েছিলো বিজেপি কিন্তু সেই আশায় জল ঢেলে দেয় নির্দল প্রার্থীরা। ৩০৭ টি আসনের মধ্যে ২১৭ টি আসনে জয়ী হয়। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর প্রথম নির্বাচনেই বিজেপির লজ্জাজনক হার,জয়ী নির্দলরা ৩৭০ ধারা উচ্ছেদের পর গৃহবন্দি হয়ে রয়েছেন কাশ্মীরের প্রথম সারির নেতা নেত্রীরা। এরই মাঝে নির্বাচনের ঘোষণাকে প্রহসন বলে আখ্যায়িত করে বিভিন্ন রাজনৈতিক দল। ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচন বয়কটেরও ডাক দিয়েছিল ন্যাশনাল ।


మరింత సమాచారం తెలుసుకోండి:

pdp