আজ, রবিবার দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলোতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে বৃষ্টি আরও কমবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (weather House)। অন্যদিকে আগামী দু’দিন উত্তরবঙ্গের (North Bengal) পাঁচ জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস থাকছে। সেক্ষেত্রে জারি করা হয়েছে সতর্কতা।

দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় দিনের প্রথমভাগে অস্বস্তি বজায় থাকবে। আপাতত তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ আরও কমবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার।

কলকাতাতেও আগামীকাল থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বৃষ্টি হলেও জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আগামী পাঁচ সাত দিনে ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই শহরে। আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃষ্টি হলেও তা বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৩ থেকে ৯২ শতাংশ।

উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং-এর দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। হাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টির পরিমাণ বাড়বে। জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার এই তিন জেলায় বিক্ষিপ্ত ভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে বলে পূর্বভাসে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

মৌসম ভবন জানচ্ছে, একটি ঘুর্নাবর্ত রয়েছে বিদর্ভ ছত্তিশগড় ও মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়। ২৪ শে জুলাই সোমবার নতুন করে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বঙ্গোপসাগরে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপটি ওড়িশা উপকূল সংলগ্ন এলাকায় বিস্তৃত হবে বলে জানানো হয়েছে। আপাতত দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ সংলগ্ন উপকূলে নিম্নচাপ অবস্থান করছে। উল্লেখ্য, আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা মুম্বই, কঙ্কন, মধ্য-মহারাষ্ট্র, গুজরাট, সৌরাষ্ট্র, কচ্ছ, কর্নাটক, অন্ধ্রপ্রদেশে, তেলেঙ্গানা, হিমাচলপ্রদেশ, উত্তরাখন্ড, পাঞ্জাব, রাজস্থান, মধ্যপ্রদেশ ও ওড়িশাতে।

మరింత సమాచారం తెలుసుకోండి: