ভারতীয় রেলের পরিষেবা আরও উন্নত করতে বিশেষ পদক্ষেপ নিয়েছে অনেক আগেই।‌এবার আরো একধাপ এগিয়ে চলেছে ভারতীয় রেল। ট্রেনে সফরের সময় সহযাত্রী বা কোনও রেলকর্মীর সঙ্গে দুর্ব্যবহার করলে এবার সেই যাত্রীর পরবর্তী ট্রেন সফরের উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে রেলমন্ত্রক।

 বিমানের ধাঁচেই ট্রেনের ক্ষেত্রেও একই ব্যবস্থা কার্যকর করার পরিকল্পনা নিয়েছে রেল। শুধু তাই নয়। বিমানে যদি কোনও যাত্রীর বিরুদ্ধে সহযাত্রী অথবা কেবিন-ক্রুদের সঙ্গে অভদ্র আচরণ করার অভিযোগ ওঠে, এবং তারপর ওই যাত্রীকে ‘ব্যানড’ করার সিদ্ধান্ত নেয় বিমান কর্তৃপক্ষ, তাহলে সংশ্লিষ্ট যাত্রীর যেকোনও ট্রেন-সফরের উপরও নিষেধাজ্ঞা জারি করতে উদ্যোগী হয়েছে রেলমন্ত্রক। রেলের শীর্ষ সূত্রে এ খবর জানা গিয়েছে।

 রেলবোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, কোনও পরিস্থিতিতেই সহযাত্রী বা রেলকর্মীদের সঙ্গে অভদ্র আচরণ কাম্য নয়। ফলে এক্ষেত্রে কড়া পদক্ষেপ করা জরুরি। রেলমন্ত্রক এ ব্যাপারে চিন্তাভাবনা করছে। যদিও এক্ষেত্রে নিষেধাজ্ঞা স্থায়ী হবে, নাকি সাময়িক, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে পুরো মাত্রায়। জানা যাচ্ছে, এই ব্যবস্থা চালু হলে বিমান পরিষেবা প্রাপ্তি থেকে ‘ব্যানড’ হওয়া যাত্রীদের তালিকা সংগ্রহ করবে রেলমন্ত্রক। যে তথ্য আপডেট করে দেওয়া হবে রেলের বিভিন্ন পিআরএস (প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম) কাউন্টার এবং অনলাইন সফটওয়্যারে, যাতে সংশ্লিষ্ট যাত্রী কোনওমতেই ট্রেনের টিকিট কাটতে না পারেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: