অর্থনীতিকে চাঙ্গা করার জন্য মোদী সরকার কতখানি আতঙ্কিত এবং তৎপর তার প্রমাণ মিলল । এক ধাক্কাতেই কমিয়ে দিল কর্পোরেট করের বোঝা।

আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কর্পোরেট কর এক ধাক্কায় ৩০ শতাংশ থেকে কমিয়ে ২২ শতাংশে নিয়ে আসার কথা ঘোষণা করেছেন। বড় মাপের সংস্থাগুলিকে এত দিন সেস-সারচার্জ মিলিয়ে ৩৪.৯৪ শতাংশ হারে কর্পোরেট কর মেটাতে হত। এখন দিতে হবে ২৫.১৭ শতাংশ। যার অর্থ, কর কমছে ১০ শতাংশ অঙ্ক। নতুন কারখানা খুলতে তৈরি সংস্থার জন্যও কর্পোরেট করের হার ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশে আনা হল। সেস ও সারচার্জ নিয়ে এই হার ২৯.১২ শতাংশ থেকে কমে হল ১৭.০১ শতাংশ। বাজেটে বিদেশি সংস্থাগুলির শেয়ার বাজারে মুনাফার উপরে বাড়তি সারচার্জের বোঝা চাপানো হয়েছিল। আগেই তার কিছুটা প্রত্যাহার করে নিয়েছিলেন নির্মলা। আজ আরও এক দফা প্রত্যাহার করা হল।

অর্থনীতিকে চাঙ্গা করতে  ১ লক্ষ কোটি টাকার স্টিমুলাস চেয়েছিল। আজ অর্থমন্ত্রী ১.৪৫ লক্ষ কোটি টাকার ‘স্টিমুলাস’ দিয়েছেন। কর্পোরেট কর কমানোয় বছরে ওই পরিমাণ রাজস্ব ক্ষতি হবে।

এ দিনের ছাড়ের ফলে ভারতে কর্পোরেট করের হার পূর্ব এশীয় দেশগুলির সমতুল হল। শিল্পমহল এই সিদ্ধান্তকে ‘সাহসী পদক্ষেপ’ আখ্যা দিলেও এর ফলে রাজকোষ ঘাটতির লক্ষ্য নাগালের বাইরে চলে যাবে কি না, সেই প্রশ্ন উঠেছে। নির্মলা বলেছেন, সব দিক দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থ মন্ত্রক সূত্র বলছে, রিজার্ভ ব্যাঙ্কের থেকে পাওয়া ১.৭৬ লক্ষ কোটি টাকা সহায়ক হয়ে উঠবে।

 

 


మరింత సమాచారం తెలుసుకోండి: