ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে এবার আধার নথিভুক্তিকরণের কাজ শুরু করছিল খাদ্য দফতর। খাদ্য দফতরের স্থানীয় অফিসে সোম থেকে শনিবার পর্যন্ত কাজের দিনগুলিতে নথিভুক্তিকরণ করা যাবে।জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্প ও রাজ্য সরকারের দু'টি খাদ্য সুরক্ষা প্রকল্পে এখন প্রায় ৯ কোটি ১০ লক্ষ রেশন গ্রাহকের ডিজিটাল কার্ড আছে। কার্ড করার জন্য বিশেষ অভিযান এখন চলছে। এতে কার্ডের সংখ্যা আরও বাড়বে।
বাড়ানো হচ্ছে ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ডে ভুল সংশোধনের সময়সীমা। ছুটির দিন বাদে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে এই সংশোধনের কাজ। বিডিও অফিস, মিউনিসিপ্যালিটি অফিস, বোরো অফিসে চলছে এই সংশোধন ও নতুন কার্ড তৈরির কাজ। একথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।
কিন্তু কতদিন সময়সীমা বাড়ানো হবে এবং কতদিন পর্যন্ত এই কর্মসূচি চলবে? তা অবশ্য তিনি নির্দিষ্ট করে কিছু জানাননি।  বাড়ছে রেশন কার্ডের ভুল সংশোধনের সময়সীমা। বর্ধিত সময়সীমা জানাবেন মুখ্যমন্ত্রী নিজে।খাদ্যসাথী প্রকল্পে ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ড সংশোধনের কাজ চলছে। রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের দফতরের উদ্যোগে ৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এই কর্মসূচি। প্রথমে স্থির ছিল ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই কর্মসূচি চলবে। কিন্তু রেশন কার্ড সংশোধন ও ডিজিটাল কার্ড তৈরির জন্য জেলায় জেলায় মানুষের ভিড় উপছে পড়াতেই সরকার চূড়ান্ত সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। ছুটির দিন বাদে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে এই সংশোধনের কাজ। বিডিও অফিস, মিউনিসিপ্যালিটি অফিস, বোরো অফিসে চলছে এই সংশোধন ও নতুন কার্ড তৈরির কাজ।


మరింత సమాచారం తెలుసుకోండి: