পুলিশ জানিয়েছে ওই যুবকের নাম গৌরব দাস (৩৩)। তাঁর বাড়ি অরবিন্দ সরণিতে। পুরভোটের দিন সকাল থেকেই সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল। সেখানে দেখা গিয়েছিল, গৌরব নামের ওই যুবক ইভিএমে তৃণমূলে প্রার্থীর প্রতীকের বোতাম বার বার টিপছেন। যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। এই ভিডিয়োকে হাতিয়ার করে রাজ্যের শাসকদলের বিরুদ্ধে রিগিংয়ের অভিযোগ তোলে বিজেপি। মঙ্গলবার এ নিয়ে একটি অভিযোগ দায়ের হয়েছিল বড়তলা থানায়। তার পরই তদন্ত করে এ বিষয়ে ব্যবস্থা নিল পুলিশ। অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২০ (প্রতারণা), ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র), ১৭১এফ (নির্বাচনে প্রভাব খাটানোর) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

কলকাতা পুলিশ জানিয়েছে, পুরসভার ১৮ নম্বর ওয়ার্ডের একটি বুথে ঘটেছে এই ঘটনা। জেরার সময় অভিযুক্ত গৌরব পুলিশকে জানিয়েছেন, ভোটগ্রহণ শুরুর আগে মকপোলের সময় তিনি এই ভিডিয়োটি করেছিলেন। গৌরবের এই দাবির সত্যতা খতিয়ে দেখছে পুলিশ। তদন্ত করছে পুলিশ।

অন্যদিকে, পূর্ব মেদিনীপুরে ভোট পরবর্তী অশান্তিতে খুনের তদন্তে এফআইআর দায়ের করল সিবিআই। ওই এফআইআর-এ নাম রয়েছে ১১ তৃণমূল নেতা-কর্মীর। মে মাসে পূর্ব মেদিনীপুরের কাঁথি ৩ নম্বর ব্লক এলাকার ভাজাচাউলির ঘটনা। বিধানসভা ভোটের ফলাফল প্রকাশের পর গত ৩০ মে খুন হন  সিপিএম নেতা জন্মেঞ্জয় দলাই ওরফে চাঁদু। এদিন তাঁকে অপহরণ করে খুন করা হয় বলে অভিযোগ করে সিপিএম। সেই ঘটনাতেই এফআইআর দায়ের করল কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

మరింత సమాచారం తెలుసుకోండి: