আগামিকাল, সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) মুর্শিদাবাদের (Murshidabad) সাগরদিঘি আসছেন। সাগরদিঘির ধুমারপাহাড় মাঠে প্রশাসনিক সভা (Administrative Meeting) করবেন মুখ্যমন্ত্রী। মুর্শিদাবাদ জেলার বিভিন্ন রাস্তাঘাটের উদ্বোধন এবং শিলান্যাস করবেন তিনি। সেই সভা ঘিরে জোর প্রস্তুতি শুরু হয়েছে। জেলা পুলিশ-প্রশাসন দফায় দফায় এসে সভাস্থল পরিদর্শন করছে। সোমবার, দুপুর ১২টা নাগাদ ওই সভা ঘিরে উন্মাদনা শুরু হয়েছে জেলা তৃনমূল (TMC) শিবিরে। এদিকে, ওই প্রশাসনিক সভার পাশে তৈরি হয়েছে হেলিপ্যাড (Helipad)। সেই হেলিপ্যাড এখন থেকেই মেটাল ডিটেক্টর দিয়ে চেক করা হচ্ছে। অতি তৎপরতার সঙ্গে কাজ চলছে। ওই প্রশাসনিক সভা থেকে মুখ্যমন্ত্রী একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন বলে জানা যাচ্ছে।

সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে জেলায় দলীয় ঐক্য কর্মীদের মনোবল বাড়াতেই তাঁর এই জেলা সফর বলে মনে করছেন অনেকে। এছাড়াও গতবছর ২৯ ডিসেম্বর প্রয়াত হয়েছেন রাজ্য মন্ত্রিসভার সদস্য তথা সাগরদিঘির বিধায়ক সুব্রত সাহা। মেঘালয় ও ত্রিপুরার বিধানসভা নির্বাচনের সঙ্গে এই কেন্দ্রের উপনির্বাচন হতে পারে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। তাই কমিশনের দিনক্ষণ ঘোষণার আগেই দলকে চাঙ্গা করতে জেলা সফরে দলনেত্রী। জঙ্গিপুর সাংগঠনিক জেলা, সেই প্রস্তুতিও শুরু করে দিয়েছে। দলের এই প্রস্তুতি খতিয়ে দেখতে আসতে পারেন খোদ দলনেত্রী।

একদিকে যেমন মেঘালয়ের ভোটপ্রচারে যাবেন তিনি, তেমনই উত্তরবঙ্গের আলিপুরদুয়ারেও জনসভা করতে যাবেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, ২০১১ সালের পর থেকে ধারাবাহিকভাবে তৃণমূলের পক্ষেই থেকেছে সাগরদিঘি বিধানসভা। ওই বছর মুর্শিদাবাদ জেলায় মাত্র চারটি আসনে প্রার্থী দিয়েছিল দল‌। যার মধ্যে ছিল সাগরদিঘিও। বাকি তিন আসলে ভোট কাটাকাটির অঙ্কে বাম প্রার্থীরা জিতে গেলেও, সাগরদিঘিতে জয় পেয়েছিলেন প্রয়াত সুব্রত।

২০১৬ ও ২০২১ সালের বিধানসভা নির্বাচনেও জয় পেয়েছিলেন তিনি। রাজ্য মন্ত্রিসভাতেও খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের দায়িত্বে ছিলেন সুব্রত। তাই সেই আসনটি উপনির্বাচনে জিততে খুব একটা অসুবিধা হবে না বলেই মনে করছে জঙ্গিপুর জেলা তৃণমূল নেতৃত্ব। আর উপনির্বাচনে মুখ্যমন্ত্রীর উদ্যোগী হয়ে সাগরদিঘিতে আসা তাদের অতিরিক্ত পাওনা বলেই ধরছেন ওই জেলার তৃণমূলের নেতারা।

మరింత సమాచారం తెలుసుకోండి: