মে শেষের দিকে দু-একদিনের বৃষ্টিতে (Rain) স্বস্তি মিলেছিল বঙ্গবাসীর। কিন্তু জুনের শুরুতেই রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি আবহাওয়া অফিসের। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে পশ্চিমের কয়েকটি জেলায়। কলকাতা (Kolkata)-সহ দক্ষিণবঙ্গে (South Bengal) গরম ও অস্বস্তি বাড়বে। উত্তরবঙ্গের নীচের কয়েকটি জেলাগুলিতে তাপপ্রবাহের (Heat Waves) পরিস্থিতি তৈরি হতে পারে, পূর্বাভাস আবহাওয়া দফতরের।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে জেলাগুলিতে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে৷ কলকাতাতেও আগামী কয়েক দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। বুধবার অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে শহরে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে অস্বস্তিকর গরমও। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। মাঝে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে৷ তবে বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দু ডিগ্রি বেশি। মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের দু ডিগ্রি বেশি।  

বুধবার ও আগামিকাল  বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ চব্বিশ পরগনা জেলায়। শুক্র-শনিবার তাপপ্রবাহের সতর্কবার্তা পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলাতে।

আগামী তিন থেকে চারদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়বে। জুন মাসের শুরুতেই মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলায় বৃহস্পতিবার থেকে তিন চার দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

আবহাওয়া দফতরের পূর্বাভাস,  চলতি বছরে বর্ষার আগমন ঘটবে সময়েই। এ রাজ্যে সাধারণত বর্ষা প্রবেশ করে ১০ জুনের আশপাশে। তবে এ বার কেরালাতেই বর্ষার আগমণ হচ্ছে কিছুটা দেরিতে। ১ জুনের বদলে চারদিন পিছিয়ে কেরালায় এবার বর্ষা প্রবেশ করছে আগামী ৪ জুন। এ রাজ্যে কবে বর্ষা ঢুকবে তা নিয়ে এখনও সঠিকভাবে কিছু জানা যায়নি। স্বাভাবিক এবং স্বাভাবিকের চেয়ে একটু বেশি বৃষ্টির সম্ভাবনা ৬৭ শতাংশ। আবহাওয়া দফতরের এই ঘোষণায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন কৃষিজীবী মানুষেরা।

మరింత సమాచారం తెలుసుకోండి: