করোনাকালে (Covid situation) ভীষণভাবে ব্যাহত হয়েছে রুটিন টিকাকরণ (routine vaccination)। তার জেরে সারা বিশ্বে নতুন করে মাথাচাড়া দিয়েছে হাম ও রুবেলায় (measles & rubella) আক্রান্ত রোগীর সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) ইতিমধ্যেই এই নিয়ে সতর্কতা জারি করেছে। সেইমতো সোমবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে হাম ও রুবেলা রোধে টিকাকরণ (measles & rubella vaccination)। এই টিকাকরণ কর্মসূচির প্রথম দিনেই আশানুরূপ সাড়া মিলেছে এ রাজ্যে।

৯ মাস থেকে পনেরো বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়েছে সোমবার থেকে। লক্ষ্যমাত্রার প্রায় ৮০ শতাংশ টিকাকরণ হয়েছে প্রথম দিনেই। সোমবার রাতে স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী, মোট ১৬ লক্ষ ১হাজার ৮২৮ জন (1,618,28) টিকা নিয়েছে। তার মধ্যে সাত লক্ষ একাত্তর হাজার পাঁচজন ছেলে(male- 7,71,005) ও ৮ লক্ষ ৩০ হাজার ৮২৩ জন মেয়ে (female-8,30,823) রয়েছে। একসঙ্গে সবাই যদি এই টিকা নেন তাহলে হার্ড ইমিউনিটি( herd immunity) গড়ে উঠবে, যা হাম রুবেলার মতো ভাইরাসজনিত রোগকে (viral diseases) সম্পূর্ণভাবে নির্মূল করতে সাহায্য করবে বলে চিকিৎসকদের মত।

যারা এই টিকা আগে নিয়েছেন তাদেরও এক্সট্রা ডোজ হিসেবে মাম্পস- রুবেলা (MR Vaccine) টিকা নিতে উৎসাহিত করছে সরকার । তবে চিকিৎসকদের মতে, সন্তান ধারণ করতে আগ্রহী মহিলাদেরও চিকিৎসকের পরামর্শ নিয়ে রুবেলার টিকা নেওয়া জরুরি। কারণ গর্ভবতী মহিলা (pregnant woman) রুবেলায় আক্রান্ত হলে তার মারাত্মক প্রভাব পড়তে পারে গর্ভস্থ ভ্রূণে (foetus)। যাকে চিকিৎসার পরিভাষায় বলা হয় কনজেনিটাল রুবেলা সিনড্রোম (congenital rubella syndrome)।

প্রসঙ্গত, হাম এবং রুবেলার মতো রোগমুক্ত ভারত গড়তে ২০১৪ সালে মিশন ইন্দ্রধনু (Mission Indradhanush) প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় সরকার। ২০২৩ এর মধ্যে টার্গেট ছিল তা সম্পূর্ণ করার । কিন্তু করোনা (corona) এসে টিকাকরণের ক্ষেত্রে মারাত্মক প্রভাব ফেলে। করোনার জন্য অনেক টিকাকরণ কেন্দ্র বন্ধ হয়ে গিয়েছিল। অনেকে ভয়ে শিশুদের টিকা দিতে সময় মতো নিয়ে যেতে পারেননি । ফলে ২০২২ এর অগাস্ট মাসের পর থেকে ভারত সহ সারা বিশ্বে হাম ও রুবেলার (Measles & Rubella viral diseases) মতো ভাইরাস জনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা হঠাৎ করে বাড়তে শুরু করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে তা কার্যত প্যান্ডেমিকের (pandemic) চেহারা নিয়েছে। এই রুবেলা বা হাম রোগকে আটকাতে গেলে প্রয়োজন সঠিক টিকাকরণ, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

మరింత సమాచారం తెలుసుకోండి: