খড়দহ, শান্তিপুর, দিনহাটা এবং গোসাবায় উপনির্বাচনের প্রার্থী ঘোষণা গেরুয়া শিবিরের। ৩০ অক্টোবর এই চার কেন্দ্রে উপনির্বাচন (WB By-Poll)। ২ নভেম্বর ভোট গণনা। দিনহাটা কেন্দ্রে বিজেপি (BJP) প্রার্থী অশোক মণ্ডল। শান্তিপুর, খড়দহ এবং গোসাবায় বিজেপি (BJP) প্রার্থী যথাক্রমে নিরঞ্জন বিশ্বাস, জয় সাহা এবং পলাশ রানা। গত ২৮ সেপ্টেম্বর নির্বাচন কমিশন এই চার কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করে। কমিশন জানায়, আগামী ৩০ অক্টোবর এই চার কেন্দ্রে ভোট হবে। ভোটের ফল ঘোষণা হবে ২ নভেম্বর। বিজ্ঞপ্তিতে কমিশন জানায়, চার কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৮ অক্টোবর। মনোনয়ন স্ক্রুটিনি করে দেখার শেষ দিন ১১ অক্টোবর। মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন ১৬ অক্টোবর।

অন্যদিকে, ভবানীপুরে উপনির্বাচনে জয়লাভের ঠিক পরেই চার কেন্দ্রে তৃণমূলের প্রার্থীর নাম ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খড়দহ থেকে তৃণমূল প্রার্থী হয়েছেন রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। ভবানীপুর থেকে মুখ্যমন্ত্রীকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দিতে তিনি পদত্যাগ করেছিলেন। গোসাবা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী সুব্রত মণ্ডল। শান্তিপুরে শাসকদলের প্রার্থী ব্রজকিশোর গোস্বামী। কোচবিহারের দিনহাটায় আরও এক বার প্রার্থী হয়েছেন উদয়ন গুহ।

প্রসঙ্গত, একুশের বিধানসভা ভোটে এই চার কেন্দ্রেই ভোট হয়। কিন্তু করোনা আক্রান্ত হয়ে মারা যান তৃণমূল (TMC) প্রার্থী কাজল সিনহা। ফলাফল বের হলে দেখা যায়, তিনি ওই কেন্দ্রে জয়ী হয়েছেন। তাঁর মৃত্যুতে খড়দহ কেন্দ্রটি বিধায়ক শূন্য হয়ে যায়। করোনা আক্রান্ত হয়ে মারা যান দক্ষিণ ২৪ পরগনার গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর ৷ শান্তিপুর এবং দিনহাটা কেন্দ্রে একুশের নির্বাচনে জয়ী হন বিজেপির দুই সাংসদ যথাক্রমে জগন্নাথ সরকার, নিশীথ প্রামাণিক। পরে সাংসদ পদেই বহাল থাকার সিদ্ধান্ত নেন তাঁরা। ফলে বিধায়ক পদ থেকে পদত্যাগ করেন। এবার সেই দুই কেন্দ্রেও ভোট হবে।

మరింత సమాచారం తెలుసుకోండి: