বয়স ৮৭, পাশ করলেন ক্লাস টেন। না, এটা কোনও সিনেমার গল্প নয়, একেবারে বাস্তব।লেখাপড়ার ইচ্ছে তাঁর বরাবরই ছিল, কিন্তু জীবনের ওঠাপড়ায় স্কুলের গণ্ডি পেরনোর স্বাদ অধরাই থেকে গিয়েছিল। শেষমেশ ৮৭ বছর বয়সে দশম এবং দ্বাদশের পরীক্ষা দিয়েছিলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালা। শুধু তাই নয়, ইংরেজিতে তাঁর প্রাপ্ত নম্বর ১০০-র মধ্যে ৮৮! অন্যন্য বিষয়েও ভাল ফল করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। গর্বিত চৌটালার হাতে মার্কশিট তুলে দিয়েছে রাজ্যের শিক্ষা দফতর। ভারতীয় জাতীয় লোকদলের প্রধান সোমবার বীর শিরোমণি মহারানা প্রতাপের ৪২৮ তম জন্মবার্ষিকীতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। তিনি অনুষ্ঠানস্থলে পৌঁছানর সঙ্গে সঙ্গেই হরিয়ানা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা প্রাক্তন মুখ্যমন্ত্রীর হাতে ফলাফল হস্তান্তর করেন।

উল্লেখ্য, 'দশভি' ছবিও এমনই এক অনুপ্রেরণার কাহিনী। সেখানেও জেলখানায় বসে এক জন রাজনীতিবিদের দশম শ্রেণির পরীক্ষা দেওয়ার প্রসঙ্গ রয়েছে। অশিক্ষিত, দুর্নীতিগ্রস্ত সেই চরিত্র বন্দিজীবনেই খুঁজে নিয়েছিল সঠিক ভাবে বাঁচার পথ। আর ওমপ্রকাশ চৌটালার খবর প্রকাশ হওয়ার পরই আপ্লুত দশভি ছবির অভিনেতারা। দুই অভিনেতা অভিষেক বচ্চন এবং নীমরত কৌর টুইটারে চৌতালাকে অভিনন্দন জানিয়েছেন। "বাধাই!!! #দাসভি," লিখেছেন বচ্চন, যখন নিমরত কৌর বলেছেন: "একদম আশ্চর্যজনক!! বয়স সত্যিই মাত্র এক বা দুই অঙ্ক।" গত মাসেই নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে অভিষেক আর নীমরত অভিনীত 'দশভি'।


অন্যদিকে, গতিপথ বদল করল ঘূর্ণিঝড় ‘অশনি’। মঙ্গলবার মৌসম ভবন জানিয়েছিল, সামুদ্রিক ঘূর্ণিঝড় সমুদ্রেই থাকবে। স্থলভাগে প্রবেশ করবে না। কিন্তু রাতেই সেই পূর্বাভাস বদল করা হল। আবহাওয়া দফতর জানিয়েছে, অশনি ডাঙা ছোঁবে। অন্ধ্র উপকূলের কাঁকিনাড়ার কাছে সেটি স্থলে প্রবেশ করেই কিছুক্ষণ থেকে আবার ফিরে যাবে সমুদ্রে।

మరింత సమాచారం తెలుసుకోండి: