রাজ্যের যেসব কেন্দ্রে উপনির্বাচন হবে তার মধ্যে রয়েছে ভবানীপুরও। নন্দীগ্রাম কেন্দ্রে শুভেন্দু অধিকারীর কাছে পরাজয়ের পর এই কেন্দ্র থেকেই ফের লড়াই করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে বাংলায় এবার উপনির্বাচন অত্যান্ত গুরুত্বপূর্ণ।

কিন্তু কবে হবে রাজ্যে উপনির্বাচন ?

করোনা পরিস্থিতি বুঝেই অগাস্টের শেষে বা সেপ্টেম্বরের শুরুতেই উপনির্বাচনের দিন ঘোষণা হতে পারে, এমন একটা জল্পনা ছিল। জঙ্গিপুর ও সামশেরগঞ্জে সংযুক্ত মোর্চার প্রার্থীর মৃত্যুর কারণে ভোট স্থগিত ছিল। উপনির্বাচন হওয়ার কথা এই দুই কেন্দ্রে। তবে পুজোর আগেই রাজ্যে হতে পারে উপনির্বাচন। বুধবার নির্বাচন কমিশনের বৈঠকের পর তেমনটাই মনে করছে বিভিন্ন মহল। আশাবাদী রাজ্যের শাসক দল তৃণমূলও। তবে সে ক্ষেত্রে আগামী কয়েক দিনের মধ্যেই ভোটের দিন ক্ষণ ঘোষণা করতে হবে কমিশনকে।

নিয়ম অনুযায়ী, কোনও কেন্দ্রে বিধায়কের মৃত্যু হলে বা ইস্তফা দিলে ছয় মাসের মধ্যে উপনির্বাচন হওয়া বাঞ্ছনীয়। তবে বিশেষ পরিস্থিতিতে তার অন্যথাও হয়েছে অনেক সময়। বাংলার পাঁচটি আসনের ক্ষেত্রে ছয় মাসের ওই সময় সীমা শেষ হচ্ছে নভেম্বরের প্রথম সপ্তাহে। ভবানীপুরের ক্ষেত্রে ওই সময়সীমা শেষ হবে ২১ নভেম্বর। আবার বিধানসভা ভোটের ফলপ্রকাশের পর চার মাস অতিক্রান্ত হয়ে গিয়েছে। নিয়ম অনুযায়ী, আর দু’মাসের মধ্যে ওই সব কেন্দ্রে নির্বাচন সেরে ফেলা দরকার। সূত্রের খবর, কমিশনে বাংলার আধিকারিকদের বক্তব্য, রাজ্যে অক্টোবর মাসে পুজোর ছুটি রয়েছে। ক্যালেন্ডার অনুযায়ী ১০ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে রাজ্য নির্বাচনী দফতরও। তার আগে ছুটি রয়েছে গাঁধী জয়ন্তী ও মহালয়ায়। ফলে ভোট করতে হলে সেপ্টেম্বরেই করা উচিত। প্রয়োজনে অক্টোবরের প্রথম সপ্তাহে গণনা করা যেতে পারে।

మరింత సమాచారం తెలుసుకోండి: