অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে সুযোগ পেয়েছেন ঈশান কিষাণ (Ishan Kishan) এবং সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। সাদা বলের ক্রিকেটে দু’জনের দুরন্ত পারফরম্যান্সের দরুন  তাঁদেরকে টেস্ট দলে নেওয়া হয়েছে।পন্থের চোট টেস্টের দরজা খুলে দিয়েছে ঈশানের সামনে। এই দুই ক্রিকেটার সুযোগ পাওয়ায় স্বভাবতই খুশি প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন।পন্থের পরিবর্ত হিসেবে টেস্ট দলে ঈশান কিষাণের মতো সাহসী উইকেটকিপার-ব্যাটারকেই বেশি পছন্দ তাঁর।

আজহার বলেন, ‘‘ঈশানের আগ্রাসী ব্যাটিংই পন্থের বিকল্প হিসাবে ওকে জায়গা দিতে পারে। পন্থের মতো ঈশানও বাঁ-হাতি কিপার ব্যাটার। সেই সঙ্গে আক্রমণাত্মক ব্যাটিং করে।’
অস্ট্রেলিয়া সিরিজে ভারতীয় টেস্ট দলে ডাক পেয়েছেন কোনা শ্রীকার ভরতও। পরিবর্ত হিসেবে নামার সুযোগ হলেও টেস্ট অভিষেক হয়নি। অভিষেকের সম্ভাবনা তাঁরই প্রবল। বাংলাদেশ সফরে ভারতীয় এ দলের হয়ে সম্প্রতি ৭৭ রানের একটি ইনিংস খেলেন ভরত। এ দিকে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের শেষ একদিনের ম্যাচে ডাবল সেঞ্চুরি করেন ঈশান কিষাণ।

সূর্যকুমার যাদবের ভারতীয় দলে সুযোগ পাওয়া প্রসঙ্গে ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, ‘যখন কোনও ক্রিকেটার ফর্মে থাকে, তখন তাকে বসিয়ে  রাখা উচিত নয়। ভারতের হয়ে এইমুহূর্তে দুরন্ত পারফর্ম করছে সূর্য। রঞ্জিতেও ভালো ব্যাটিং করেছে। রোহিত, বিরাটের মতো সূর্যকুমারও তিন ফরম্যাটের জন্য যথেষ্ট যোগ্য। দীর্ঘদিন বাদে ভারতে এরকম ক্রিকেটার এসেছে।’

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নির্বাচিত বাকি দল নিয়ে খুব একটা চমক নেই। বাংলাদেশ সিরিজে ভালো বোলিং করে জায়গা ধরে রেখেছেন জয়দেব উনাদকাট (Jaidev Unadkat)। সম্প্রতি রঞ্জি ট্রফির প্রথম ওভারে হ্যাটট্রিক করায় তাঁর ‘বায়োডেটা’ আরও শক্তিশালী হয়েছে। রয়েছেন আরও তিন পেসার— মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং উমেশ যাদব। স্পিন বিভাগে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) এবং অক্ষর প্যাটেলের সঙ্গে রয়েছেন কুলদীপ যাদব। নাম রয়েছে রবীন্দ্র জাদেজারও (Ravindra Jadeja), তবে তিনি ম্যাচ ফিট হয়ে উঠতে পারলে তবেই খেলবেন।

ওপেন করবেন অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং শুভমান গিল। ফার্স্ট ডাউন চেতেশ্বর পুজারা এবং তার পর বিরাট কোহলি (Virat Kohli)। পাঁচে প্রথম পছন্দ অবশ্যই শ্রেয়স আইয়ার। কিন্তু তিনি ব্যর্থ হলে সূর্যকুমারের ভাগ্য খুলতে পারে। ছয় নম্বরে ঈশান কিষাণ খেলতে পারেন। এরপর একে একে বোলাররা নামবেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: