মহারাষ্ট্রে এবারের বর্ষায় ভালই ভাসাচ্ছে বৃষ্টি। করোনার মাঝে মহারাষ্ট্রের অন্তত সাতটি জেলায় চলতি মরসুমে কোনও না কোনও সময় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এখন মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ জেলায় ব্যাপক বৃষ্টি চলছে। এর মাঝে ঔরাঙ্গাবাদের বৃষ্টি চলাকালীন অজন্তা গুহার এক ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন এক পর্যটক। কী অপূর্ব সেই ভিডিও। ভারতের মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ শহর থেকে প্রায় ১০২ কিলোমিটার উত্তরে এবং মুম্বাই শহর থেকে প্রায় ৪৫০ কিলোমিটার পূর্বে অজন্তা নামক স্থানে এই ঐতিহাসিক গুহাটি অবস্থিত। ওয়াঘোরা নদীর তীরে ২২ মিটার উঁচু গিরিসঙ্কটের অভ্যন্তরে গ্রানাইট পাথরে গঠিত ফাঁপা প্রাকৃতিক গুহার অভ্যন্তরে পাথর কেটে নির্মাণ করা হয়েছে এই মন্দিরগুলো। আর গুহা দিয়ে অঝোরে ঝরে পড়েছে জল। অজন্তা হলো মহারাষ্ট্রে গভীর খাড়া গিরিখাতের পাথর কেটে খোদাই করা প্রায় ৩০টি গুহা-স্তম্ভ। মহারাষ্ট্রের ঔরাঙ্গবাদ জেলার জলগাঁও রেলস্টেশনের কাছে অজন্তা গ্রামের প্রান্তে রয়েছে এই গুহাগুলো।

অজন্তা গুহা ভারতের মহারাষ্ট্রে গভীর খাড়া গিরিখাতের পাথর কেটে খোদাই করা প্রায় ৩০টি গুহা-স্তম্ভ। এগুলো খ্রিষ্টপূর্ব দ্বিতীয় শতাব্দী থেকে খ্রিষ্টীয় সপ্তম শতাব্দীর মধ্যে নির্মিত হয়েছিল বলে ধারণা করা হয়। এগুলোতে পাওয়া ছবি ও ভাস্কর্য, তৎকালীন বৌদ্ধধর্মীয় শিল্পের উৎকৃষ্ট নিদর্শন। অজন্তার দেয়ালের চিত্রগুলিতে বুদ্ধের জীবনের বিভিন্ন পর্যায়ের কাহিনি বর্ণিত হয়েছে। ফ্রেস্কো ধাঁচের এই দেয়ালচিত্রগুলোর জীবন্তরূপ এবং এগুলো তে নানা রঙের সমৃদ্ধ ও সুক্ষ্ম প্রয়োগ এগুলোকে ভারতের বৌদ্ধ চিত্রশিল্পের সর্বোৎকৃষ্ট নিদর্শনে পরিণত করেছে।

গুহাগুলো মহারাষ্ট্রের আওরঙ্গবাদ জেলার জলগাঁও রেলস্টেশনের কাছে, আজিন্তা বা অজন্তা গ্রামের প্রান্তে অবস্থিত (২০ ডিগ্রি ৩০ মিনিট উত্তর অক্ষাংশ এবং ৭৫ ডিগ্রি ৪০ মিনিট পূর্ব দ্রাঘিমাংশ)। তথ্য সূত্র - দ্য ফ্যাক্ট ইনফো

మరింత సమాచారం తెలుసుకోండి: