দু'দিন ধরে তাপমাত্রা (Temperature) ঊর্ধ্বমুখী। এরই মাঝে আলিপুর (Alipore) জানাচ্ছে কাল থেকে ফের বাড়বে তাপমাত্রা।  বৃহস্পতিবার থেকে শীতের আরও একটা স্পেল বাংলায়। জানুয়ারি (January) বিদায়ের সঙ্গে সঙ্গেই শীতও বিদেয় নিয়েছিল বলেই মনে করেছিল রাজ্যবাসী (West Bengal) । তাই ক্রমশ স্পিড বেড়েছিল ফ্যানের।  

আজ কলকাতার (Kolkata) সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৬ থেকে ৮৭ শতাংশ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ মেঘমুক্ত থাকবে আকাশ। ভরের দিকে কুয়াশা দেখা গেলেও বেলা বারার সঙ্গে সঙ্গেই তা উধাও হবে। কাল থেকে বাড়বে তাপমাত্রা, কার্যত শীত উধাও হবে দু'দিনের জন্য। আগামী সপ্তাহে শীতের স্পেল আসতে চলেছে। ফিরবে দিনভর শীতের আমেজ। আবহাবিদেরা জানিয়েছে, মূলত পশ্চিমি ঝঞ্ঝার কারনেই রাজ্যে উত্তরে হাওয়া দুর্বল হয়েছে। পয়লা ফেব্রুয়ারি আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে উত্তর-পশ্চিম ভারতে।

উত্তরবঙ্গে আগামী পাঁচদিন একই রকম তাপমাত্রা থাকবে। দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। এছাড়াও বিহার সংলগ্ন জেলাগুলিতে কুয়াশার দাপটে একটু বেশি হতে পারে। অন্যদিকে, দক্ষিণে বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আগামী পাঁচ দিন মূলত শুষ্কই থাকছে আবহাওয়া। উপকূলীয় জেলাগুলিতে সকালে হালকা কুয়াশা। তবে তাপমাত্রা উঠানামা করবে দক্ষিণবঙ্গে। মঙ্গল ও বুধবার দু'দিন দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। বৃহস্পতিবার থেকে ফের উত্তুরে হওয়া বইবে। তাপমাত্রা অনেকটা নামতে পারে। শীতের স্পেল চলবে রবি থেকে সোমবার পর্যন্ত।

রাজ্যের পাশাপাশি রাজধানিতে কুয়াশার দাপট। দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের সমতল এলাকায় দৃশ্যমানতা কোথাও শুন্যে নামতে পারে। দিল্লি (Delhi), পাঞ্জাব (Punjab), হরিয়ানা (Hariyana) এবং চন্ডিগড়ে (Chandigarh) আগামী ২৪ ঘন্টায় অতি ঘন কুয়াশা। ঘন কুয়াশা থাকবে আগামীকাল মঙ্গলবারও। এছাড়াও, দিল্লিতে আজ সকালের দিকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে ।

এদিকে, ভিন রাজ্যেও পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী ২৪ ঘন্টায় তুষারপাতের সম্ভাবনা।  বৃষ্টি, শিলা বৃষ্টি এবং বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সহ দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে। কুড়ি থেকে ত্রিশ কিলোমিটার গতিবেগে হাওয়া বইবে। তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, কাশ্মীর ভ্যালি, মোজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের কিছু এলাকায়। শিলা বৃষ্টির সম্ভাবনা হিমাচলপ্রদেশ, উত্তরাখন্ড, পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশের কিছু অংশে।

మరింత సమాచారం తెలుసుకోండి: