আইপিএল (IPL) শেষ হলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। এরপর এশিয়া কাপ (Asia Cup) এবং বিশ্বকাপ (World Cup)। একদিকে যখন সেপ্টেম্বরেই রয়েছে এশিয়া কাপ, তখন তার মাস দুয়েকের মধ্যেই বিশ্বকাপ খেলতে নামবে ভারতীয় দল। আইপিএলের পর বিরাট কোহলি, রোহিত শর্মাদের মতো তারকা ক্রিকেটাররা কতটা ফিট থাকবেন তা নিয়ে ইতিমধ্যে সংশয় প্রকাশ করেছেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। তাই বড় তিন প্রতিযোগিতার কথা মাথায় রেখে বেশ কিছু ক্রিকেটারকে তৈরি রাখতে চাইছেন ভারতীয় ক্রিকেট কর্তারা। প্রথম একাদশের কোনও খেলোয়াড় চোট পেলে, পরিবর্ত হিসেবে খেলানো হবে নতুনদের। এই সুযোগেই ভারতীয় দলে জায়গা করে নিতে পারেন কেকেআরের স্টার ক্রিকেটার রিঙ্কু সিং। নতুন ক্রিকেটারদের মধ্যে রিঙ্কুর নাম যে থাকবেই তা নিয়ে আশাবাদী ক্রিকেট মহলের অনেকে।

রোহিত, বিরাটদের মতো সিনিয়র ক্রিকেটারকে বিশ্রামে পাঠাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ফিরে এসেই ৭ জুন থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবেন তাঁরা। এরপর এশিয়া কাপ এবং বছরের শেষে বিশ্বকাপ। তাই আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় সারির দল খেলানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই(BCCI)। এই সিরিজ খেলা হবে ২০ থেকে ৩০ জুন। তিনটি টি-টোয়েন্টি বা তিনটি এক দিনের ম্যাচ খেলতে পারে দু’দেশ। জানা যাচ্ছে, হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে আফগানিস্তানের বিরুদ্ধে নামবে ভারতীয় দল। এই সিরিজেই দেখা যেতে পারে রিঙ্কু সিং, যশস্বী জশওয়াল, আকাশ মাধওয়ালের মতো তুরণ তুর্কিদের যাঁরা এবারের আইপিএলে দারুণ ফর্মে ছিলেন। যদিও এই নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি বলে খবর সূত্রের।


জুনের আফগানিস্তান সিরিজের পর রয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পূর্ণাঙ্গ সিরিজ। ১২ জুলাই থেকে ১৩ অগস্টের মধ্যে দু’টি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দু’দল। সেই সিরেজেও অধিনায়ক থাকবেন হার্দিক। তবে এই সিরিজের পর আয়ারল্যান্ড বিরুদ্ধে যখন সিরিজ খেলবে ভারতীয় দল, তখন বিশ্রামে পাঠানো হবে গুজরাতের অধিনায়ককে। আয়ারল্যান্ডের বিরুদ্ধেও তিনটি টি-টোয়েন্টি খেলবে ব্লু-বিগ্রেড। এশিয়া কাপের আগে সেই সিরিজ থাকায় হার্দিকে জায়াগায় কোনও তরুণ তুর্কি বসতে পারেন অধিনায়কের চেয়ারে।

আইপিএল শেষ হলেই একের পর এক সিরিজ খেলবে ভারত। তার পাশাপাশি বিশ্বকাপ, এশিয়া কাপের মতো হেভি ওয়েট টুর্নামেন্ট তো আছেই। তাই বলাই যায় বিরাট, রোহিত, হার্দিকদের মতো তারকা ক্রিকেটারদের প্রথম একাদশে দেখা গেলও দ্বিতীয় সারিতে জায়াগা পাবেন বহু নতুন প্রজন্মের ক্রিকেটাররা। সে ক্ষেত্রে রিঙ্কুর সিং-এর জন্য ভারতীয় দলের দরজা খোলা শুধু সময়ের অপেক্ষা মাত্র।

మరింత సమాచారం తెలుసుకోండి: