টিম ইন্ডিয়ার হেড কোচ হিসেবে আজ নামিবিয়ার বিরুদ্ধে সেষ ম্যাচ টিম ইন্ডিয়ার হেড কোচ রবি শাস্ত্রীর। যদিও শেষটা একবারেই ভালো হলো না। টি ২০ বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকেই বিদায় নিতে হলো ভারতকে। শেষ পর্যন্ত আফগানিস্তানের দিকে তাকিয়ে থাকতে হয়েছিল বিশ্বকাপ সেমিফাইনালে যাওয়ার জন্য। কিন্তু সেই আশা পূরণ হয়নি। নিউজল্যান্ড ৮ উইকেটে আফাগানিস্তানকে হারিয়ে ম্যাচ জিতে সেমিফাইনালে পৌঁছে গিয়েছে। তো সে যাই হোক। ২০১৭ সালে ১৩ জুলাই ভারতীয় দলের দায়িত্ব নেওয়া থেকে রবি শাস্ত্রীর রিপোর্ট কার্ড এক নজরে দেখে নেওয়া যাক। উল্লেখ্য ২০১৪ সালে টিম ডিরেক্টর হিসেবেও ভারতীয় দলের সঙ্গে ছিলেন রবি শাস্ত্রী।

১) রবি শাস্ত্রীর কোচিংয়ে ভারত ৪৩টি টেস্ট খেলে ২৫টিতে জিতেছে। ১৩টি ম্যাচ হেরেছে। ৫টি ড্র হয়েছে।

২) কোচ শাস্ত্রীর অধীনে ৭৬টি ম্যাচ একদিনের ম্যাচ খেলে ৫১টি জিতেছে ভারত। ২২টি ম্যাচ হেরেছে।

৩) টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর কোচিংয়ে ৬৪টি ম্যাচ খেলে ৪২টি ম্যাচ জিতেছে। ১৮টি ম্যাচ হেরেছেন কোহলিরা।

৪) সব মিলিয়ে রবি শাস্ত্রীর সময় কালে মোট ১৮৩টি ম্যাচের মধ্যে ভারত ১১৮টি ম্যাচই জিতেছে ভারত। ৫৩টি ম্যাচ হেরেছে। ৫টি ম্যাচ ড্র হয়েছে।

৫) রবি শাস্ত্রীর আমলে টিম ইন্ডিয়া একটিও আইসিসি ট্রফি জিততে পারেনি।

প্রসঙ্গত, টি ২০ বিশ্বাকাপে সুপার টুয়েলভে আজরে নামিবিয়া ম্যাচ দিয়ে শেষ ভারতের বিশ্বকাপ অভিযান। সেই সঙ্গে শেষ হচ্ছে এক যুগের। যেখানে অধিনায়ক হিসেবে টি ২০ আন্তর্জাতিকে আর থাকবেন না বিরাট কোহলি। আর কোচ হিসেবে আজকের ম্যাচই শেষ ম্যাচ হতে চলেছে রবি শাস্ত্রীর। কোচিং স্টাফদেরও শেষ ম্যাচ এটি। তবে ব্যাটিং কোচ হিসেবে বিক্রম রাঠোর থাকবেন। তথ্য ক্রিক ট্র্যাকার থেকে নেওয়া


మరింత సమాచారం తెలుసుకోండి: