দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। পয়লা জুন থেকে পয়লা অগাস্ট পর্যন্ত এই মরসুমে ঘাটতি বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গে। আগামী কয়েকদিনে এই ঘাটতি পূরণ হওয়ার কোন সম্ভাবনা নেই, অনুমান আবহাওয়াবিদদের। এদিকে কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি ও আর্দ্রতার জেরে প্রবল অস্বস্তি বেড়েছে কয়েকদিনে। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। পাশাপাশি  বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। এই বৃষ্টিতে বরং তাপমাত্রা কিছুটা উর্ধ্বমুখী। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেড়ে ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস হয়েছে । কলকাতার কিছু অংশে সামান্য বৃষ্টি হয়েছে গত ২৪ ঘণ্টায়।

এদিকে উত্তরবঙ্গে বৃষ্টির ঘাটতি না থাকলেও আবহাওয়ার খামখেয়ালিপনা চলছে। উপরের পাঁচটি জেলায় ভারী বৃষ্টি হলেও বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারিতে সীমাবদ্ধ বর্ষণ। মঙ্গলবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৪ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করবে জানিয়েছে হাওয়া অফিস৷ বাতাসে আর্দ্রতার পরিমাণ ৯০ শতাংশের কাছাকাছি থাকবে বলে অনুমান। 

এছাড়াও জম্মু-কাশ্মীর, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশের কিছু অংশ পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডিগড়েও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হিমালয় সংলগ্ন কোনও কোনও এলাকায় ধ্বস নামতে পারে। ভারী বৃষ্টি হবে ছত্রিশগড়, বিদর্ভ, ঝাড়খন্ড এবং বিহার উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আসাম মেঘালয়, মনিপুর মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস পাওয়া গিয়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: