প্রায় সাত বছর পর কলকাতা পুলিশে ফিরলেন আইপিএস দময়ন্তী সেন। রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী আইজি অ্যাডমিনিস্ট্রেশন থেকে দময়ন্তীকে আনা হলো কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার (৩) পদে। দময়ন্তীর এই বদলি তাৎপর্যপূর্ণ বলে পুলিশ মহলের একাংশ মনে করেছে।

উল্লেখ্য, দময়ন্তী সেন কলকাতা পুলিশের গোয়েন্দা প্রধান থাকাকালীন ২০১২ সালে পার্ক স্ট্রিট গণধর্ষণ কাণ্ডের ঘটনা ঘটে। সেই ঘটনাকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘সাজানো’ ঘটনা বলে মন্তব্য করেছিলেন। অভিযোগকারিণীর চরিত্র নিয়ে প্রশ্ন তুলেছিলেন তৃণমূলের নেতা-মন্ত্রীরা। কিন্তু দময়ন্তীর নেতৃত্বে কলকাতা পুলিশ অভিযুক্তদের গ্রেফতার করে। এর পরেই রাজ্য পুলিশেক ডিআইজি (প্রশিক্ষণ) পদে দময়ন্তী সেনকে বদলি করা হয়। সেই সময় তাঁর বদলি ঘিরে প্রবল বিতর্কের সৃষ্টি হয়।

অন্যদিকে, কলকাতা পুলিশের ধাঁচে রাজ্য পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স তৈরি করেছে রাজ্য পুলিশ। রাজ্য পুলিশের এসটিএফের শীর্ষ পদে আইজি হলেন অজয় কুমার নন্দ। তিনি ছিলেন দার্জিলিঙের আইজি। দার্জিলিঙের নতুন আইজি হচ্ছেন অশোক প্রসাদ। পুলিশের বদলি সংক্রান্ত সর্বশেষ নির্দেশিকায় ডিআইজি এসটিএফ করা হয়েছে নিশাত পারভেজকে। এসপি এসটিএফ করা হয়েছে সুনীল কুমার যাদবকে। অমিত জাভালগিকে সম্প্রতি বিধাননগরের ডিসি (সদর) করা হয়েছিল। সেই নির্দেশিকা বাতিল করে তাঁকে রাজ্য গোয়েন্দা পুলিশেই রাখা হয়েছে। কলকাতা পুলিশের ধাঁচে রাজ্য পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স তৈরি করেছে রাজ্য পুলিশ। রাজ্য পুলিশের এসটিএফের শীর্ষ পদে আইজি হলেন অজয় কুমার নন্দ। তিনি ছিলেন দার্জিলিঙের আইজি। দার্জিলিঙের নতুন আইজি হচ্ছেন অশোক প্রসাদ। পুলিশের বদলি সংক্রান্ত সর্বশেষ নির্দেশিকায় ডিআইজি এসটিএফ করা হয়েছে নিশাত পারভেজকে। এসপি এসটিএফ করা হয়েছে সুনীল কুমার যাদবকে। অমিত জাভালগিকে সম্প্রতি বিধাননগরের ডিসি (সদর) করা হয়েছিল। সেই নির্দেশিকা বাতিল করে তাঁকে রাজ্য গোয়েন্দা পুলিশেই রাখা হয়েছে।        



మరింత సమాచారం తెలుసుకోండి: