প্রতিক্ষার অবসান। ঘোষিত হল এশিয়া কাপের সূচি। এশিয়া কাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান ও নেপাল। সেই ম্যাচ হবে মুলতানের মাঠে। ভারত-পাকিস্তান ম্যাচ হবে ২ সেপ্টেম্বর। শ্রীলঙ্কায় সেই ম্যাচ হবে। বুধবার টুইট করে সূচি ঘোষণা করলেন  জয় শাহ।

এ বছর এশিয়া কাপে খেলবে ছ'টি দল। একটি গ্রুপে রয়েছে ভারতের, পাকিস্তান এবং নেপাল। আর একটি গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। গ্রুপ স্টেজের ভারতের দু'টি ম্যাচই রয়েছে শ্রীলঙ্কার ক্যান্ডিতে। ২ সেপ্টেম্বর পাকিস্তানের বিরুদ্ধে খেলবে ভারত, নেপালের বিরুদ্ধে খেলবে ৪ সেপ্টেম্বর। পাকিস্তানের প্রথম ম্যাচ মুলতানে। সেই ম্যাচ খেলে শ্রীলঙ্কায় চলে যাবেন বাবরেরা। সেখানে খেলবেন ভারতের বিরুদ্ধে।

৩১ অগস্ট বাংলাদেশের মুখওমুখি হবে শ্রীলঙ্কা। সেটাই এ বারের এশিয়া কাপে শ্রীলঙ্কার মাটিতে প্রথম ম্যাচ। বাংলাদেশের পরের ম্যাচ লাহোরে ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা বনাম আফগানিস্তান ৫ সেপ্টেম্বর। সেই ম্যাচ হবে লাহোরে। গ্রুপ পর্ব থেকে চারটি দল উঠবে সুপার ফোরে।  প্রতিটি ম্যাচ শুরু হবে ভারতীয় সময় দুপুর দেড়টা থেকে।

এশিয়া কাপের ফাইনাল ১৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠীত হবে। মোট ১৩টি ম্যাচ খেলা হবে এবারের এশিয়া কাপে। গত বার টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা হলেও সামনে এক দিনের বিশ্বকাপের কথা মাথায় রেখেএ বারের প্রতিযোগিতায় সব ম্যাচ ৫০ ওভারের হবে। তবে এই টুর্নামেন্ট বিশ্বকাপের আগে ভারতের জন্য চূড়ান্ত পরীক্ষা বলা যেতে পারে।

మరింత సమాచారం తెలుసుకోండి: