জমি-বাড়ি কেনার ক্ষেত্রে রাজ্য বাজেটে (WB State Budget 2023) বড় ঘোষণা রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের (Chandrima Bhattacharya)। বাড়ল স্ট্যাম্প ডিউটি (Stamp Duty), সার্কল রেটের মেয়াদও। বুধবার বাজেট পেশের সময় বিধানসভায় উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় সহ অনেকেই। এদিন ছাড়ের ফলে আবাসন শিল্প উপকৃত হবে বলে আশাবাদী অর্থমন্ত্রী। করোনা পরবর্তী সময়ে রাজ্যে আবাসন শিল্পে জোয়ার এসেছে বলে মত রাজ্য সরকারের।  

বিশেষ করে যাঁরা শীঘ্রই জমি, বাড়ি কেনার কথা ভাবছেন, তাঁদের জন্য এবার সুখবর। আগেই বাড়ি, জমি কেনাবেচার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটিতে ২ শতাংশ ছাড়ের ঘোষণা করেছিল রাজ্য সরকার। সার্কল রেটে ছাড় দেওয়া হয়েছিল ১০ শতাংশ। অর্থমন্ত্রী আজ বাজেটে জানান, এই সুবিধা আরও ছয় মাস পর্যন্ত বহাল রাখা হল। অর্থাৎ, চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সুবিধা ভোগ করতে পারবেন গোটা রাজ্যবাসী।  

পাশাপাশি তিনি আরও জানান, এই ছাড়ের ফলে একদিকে যেমন সাধারণ ক্রেতার লাভ হয়েছে, তাঁদের পকেট থেকে কিছুটা খরচও বেঁচেছে, অন্যদিকে লাভবান হয়েছে রাজ্য কোষাগারও। বিপুল সংখ্যক ক্রেতারা রেজিস্ট্রি করায় টাকা এসেছে। এই পরিসংখ্যানকে রেকর্ড বলে দাবি করেছেন তিনি।

ওয়াকিবহাল মহলের মতে, এই সুবিধার ফলে জমি-বাড়ি কেনায় অনেকটা অর্থ সাশ্রয় হবে আমজনতার। এবারের বাজেটে রাজ্য সরকার এই দুই ছাড়ের মেয়াদই বৃদ্ধি করেছে।

প্রসঙ্গত, বাজেট পেশ করতে গিয়ে একশো দিনের কাজে কেন্দ্রীয় বরাদ্দ কমিয়ে দেওয়ায় কেন্দ্রকে আক্রমণ করেন তিনি। এদিন বাজেট ভাষণে একশো দিনের কাজের প্রকল্পে বাংলার বরাদ্দ ছাঁটাই এবং মিড-ডে মিলে কম অর্থ বরাদ্দের বিষয়টি বিশদে উল্লেখ করেছেন। বাজেট পেশের সময় চন্দ্রিমা বলেন, একশো দিনের কাজের প্রকল্পে গ্রামীণ কর্মসংস্থানের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের বাজেট বরাদ্দ হ্রাস করাটা ন্যক্কারজনক সিদ্ধান্ত। গত বছর এই খাতে ৮৯ হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এবার তা কমিয়ে করা হয়েছে ৬০ হাজার কোটি টাকা।

మరింత సమాచారం తెలుసుకోండి: