আজ পয়লা বৈশাখ। বাঙালিদের সবচেয়ে বড় উত্‍সব দুর্গাপুজো হলেও পয়লা বৈশাখের নিজস্ব গুরুত্ব রয়েছে। গ্রামবাংলার ঘরে ঘরে আলপনা দিয়ে, পুজো করে এই দিনটি পালিত হয়। শহরেও পয়লা বৈশাখে সেজে ওঠে বড় বড় শপিংমলগুলো। বাংলা গান, বাংলা সাহিত্য, বাঙালির পোশাক, বাঙালির রান্নার মাধ্যমে পয়লা বৈশাখের হাত ধরে নিজস্ব সংস্কৃতির কাছে অন্তত এই এক দিনের জন্য হলেও ফিরে যায় বাঙালি সম্প্রদায়। তবে এবার পয়লা বৈশাখ নিয়ে কিছু তথ্য আপনাদের জানানো যাক -

১) ঐতিহাসিকদের মতে, আকবরের সময়কাল থেকেই পয়লা বৈশাখ উদযাপন শুরু হয়। সেই সময়ে তখন প্রত্যেককে বাংলা চৈত্র মাসের শেষ দিনের মধ্যে সকল খাজনা, মাশুল ও শুল্ক পরিশোধ করতে হতো। এর পর দিন অর্থাৎ পয়লা বৈশাখে জমির মালিকরা নিজ নিজ অঞ্চলের অধিবাসীদেরকে মিষ্টান্ন দ্বারা আপ্যায়ন করতেন। আর এই উপলক্ষে বিভিন্ন উৎসবের আয়োজনও করা হত। পরবর্তী কালে এই উৎসবটি একটি সামাজিক অনুষ্ঠানে পরিণত হয়ে বর্তমানে এই পর্যায়ে এসেছে।

২) জাতি, বর্ণ, ধর্ম এবং আঞ্চলিক বৈচিত্র অনুযায়ী নববর্ষ সকল বাঙালির একটি আনন্দের উৎসব। এই উৎসবটি কেবলমাত্র পশ্চিমবঙ্গেই নয়, বাংলাদেশ, আসাম, ত্রিপুরা, ওড়িশা এবং সারা বিশ্বের বাঙালি সম্প্রদায়গুলিতে দিনটি উদযাপিত হয়।

৩) সকলেই ১৪ এপ্রিল বা পয়লা বৈশাখের মধ্যরাতে তাদের পরিবার ও বন্ধুবান্ধবদের শুভেচ্ছা জানাতে শুরু করে। কিন্তু এটি ইংরেজি দিবস নয় যে রাত ১২টা থেকে শুরু হবে। বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ দিনের প্রথম প্রহর থেকে শুরু হয়, যার অর্থ দিনের প্রথম ঘন্টা।

మరింత సమాచారం తెలుసుకోండి: