জল্পনাই সত্যি হল। ভারতে আয়োজিত আসন্ন ৫০ ওভার বিশ্বকাপে (CWC 2023) খেলতে চলেছেন বেন স্টোকস (Ben Stokes)। ২০১৯ সালে এই ফর্ম্যাটের বিশ্বকাপে ইংল্যান্ডের (England) চ্যাম্পিয়ন হওয়ার অন্যতম কাণ্ডারি আচমকাই ওডিআই থেকে অবসর নিয়েছিলেন। শুধুমাত্র টেস্ট এবং টি২০ খেলছিলেন। মঙ্গলবার হঠাৎই জল্পনা ওঠে, স্টোকসকে অবসর ভেঙে ফিরে আসার জন্য চেষ্টাচরিত্র করছেন অধিনায়ক জস বাটলার (Jos Butler)। সেই চেষ্টা সফল।

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে চার ম্যাচের একদিনের সিরিজ খেলবে ইংল্যান্ড। বুধবার সেই সিরিজের ১৫ জনের দল ঘোষণা করে সে দেশের ক্রিকেট বোর্ড এবং তাতে নাম রয়েছে স্টোকসের। অবসর ভেঙে যখন একদিনের ক্রিকেটে ফিরেছেন, তার অর্থ বিশ্বকাপ অবশ্যই খেলবেন তিনি। স্টোকস দলে ফেরায় যে ইংল্যান্ডের শক্তি অনেকটা বাড়ল তাতে সন্দেহ নেই। এখন বোলিং করতে না পারলেও তাঁর ব্যাটিং এবং ফিল্ডিংই যে দলের সম্পদ সে কথা মঙ্গলবারই বলেছিলেন ইংল্যান্ডের সাদা বলের কোচ ম্যাথিউ মট (Matthew Mot)।

কোচ বলেছিলেন, “স্টোকস কী করবে তা এখনও স্পষ্ট নয়, তবু আমরা আশাবাদী। আমি সবসময় বলেছি যে ওর বোলিং বোনাস। তবে একবার দেখুন, ও শুধু ব্যাট হাতে কী করে, এমনকী ফিল্ডিংয়েও।” প্রসঙ্গত, অ্যাশেজ সিরিজে (Ashes Series) প্রথম দিকে কয়েক ওভার বল করেছিলেন স্টোকস। কিন্তু তাঁর হাঁটূতে চোট রয়েছে, শেষ তিন টেস্টে একটা ওভারও করেননি।

আইপিএলে (IPL) একই ফ্র্যাঞ্চাইজিতে আছেন বাটলার এবং অশ্বিন। তাই ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ককে খুব ভালো করে চেনেন। এহেন অশ্বিন বলেছিলেন, “মনে হচ্ছে স্টোকসের উপর নজর রাখার কাজ বাটলারের। স্টোকসের সঙ্গে কথা বলে রাজি করানো বাটলারেরই দায়িত্ব।” রাজি হলেন স্টোকস। একই সঙ্গে জানা যাচ্ছে, অবসর ভেঙে বিশ্বকাপ খেললে সম্ভবত ২০২৪ সালের আইপিএলে (IPL 2024) খেলবেন না স্টোকস। কারণ, তাঁকে ২৫ জানুয়ারি থেকে ১১ মার্চ পর্যন্ত ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে হবে।  

మరింత సమాచారం తెలుసుకోండి: