মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা ভোটের সঙ্গে ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরী সহ ৫১টি বিধানসভা ও দু’টি লোকসভা আসনের উপনির্বাচনের ফলাফলেও থাকল কিছুটা চমক। এখানেও বিজেপি অনেকটাই ধাক্কা খেয়েছে । গুজরাটে তাদের দুটি আসন হারাতে হয়েছে । কংগ্রেস গুজরাটে ৪ আসন জিত চলেছে । ৫১ টি বিধানসভার উপনির্বাচনে মধ্যে ১২ টিতে কংগ্রেস ও ৩০টিতে বিজেপি ও তার শরীক দল জিততে চলেছে । তবে বিজেপির দখলে থাকা গুজরাট ও বিহারে তারা এই উপনির্বাচনে হারতে চলেছে । 
ভোটগণনায় এখনও পর্যন্ত ইঙ্গিত, মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের রাজ্যে বিজেপির জোট শরিক সংযুক্ত জনতা দল এ বার গত বারের জেতা চারটি আসন খুইয়েছে। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে গত বারের জেতা দু’টি আসন থারাড ও অমরায়বাদি এ বার দখলে রাখতে পারেনি শাসকদল বিজেপি। যে ৬টি আসনে উপনির্বাচন হয়েছিল, তার মধ্যে ৪টিতে কংগ্রেস এগিয়ে রয়েছে। ৫১টি বিধানসভা আসনের উপনির্বাচনে কংগ্রেস জিততে চলেছে ১২টিতে । 
এ বারও বিজেপি–শিবসেনা জোট মহারাষ্ট্রে ক্ষমতায় ফিরছে বটে, তবে অনেকগুলি আসন জোটের হাতছাড়া হয়েছে। আর হরিয়ানায় বিজেপির সঙ্গে প্রায় সমানে সমানে লড়ছে কংগ্রেস। দুষ্যন্ত চৌটালার দল জননায়ক জনতা পার্টির (জেজেপি) সঙ্গে কংগ্রেসের রফা হয়ে গেলে এ বার হরিয়ানায় আর ক্ষমতায় ফিরতে পারবে না বিজেপি।
যে ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এ বার বিধানসভা আসনগুলিতে উপনির্বাচন হয়েছিল, তাদের মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ (১১টি), গুজরাত (৬টি), বিহার (৫টি), অসম ও পঞ্জাব (৪টি করে), কেরল (৫টি), সিকিম (৩টি), রাজস্থান, হিমাচল প্রদেশ ও তামিলনাড়ু (২টি করে), অরুণাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, ছত্তীসগঢ়, পুদুচেরী, মেঘালয় ও তেলঙ্গানা (১টি করে)।


మరింత సమాచారం తెలుసుకోండి: