বর্ষা এসে গিয়েছে রাজ্যে। গত রবিবার থেকেই রাজ্য়ের একাধিক জেলায় বৃষ্টিপাত শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে সেই বৃষ্টির পরিমাণ কমতে চলেছে বলে জানা যাচ্ছে। যদিও একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী দু'দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু রাজস্থানের আরও কিছু অংশ এবং হরিয়ানা, পঞ্জাবের বাকি অংশে ঢুকে পড়বে। এছাড়াও পূর্ব-পশ্চিম  নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে বঙ্গোপসাগরের উপর। এই রেখার ফলে সক্রিয় হবে মৌসুমি বায়ু। এই রেখা মধ্যপ্রদেশের সুস্পষ্ট নিম্নচাপের উপর দিয়ে ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর অবস্থান করছে। শুক্রবার এই রেখা সরে গেলে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে।

এদিন কলকাতায় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। আজ থেকে ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়। শুক্রবার আবহাওয়ার পরিবর্তন হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, ১ জুলাই থেকে বাড়বে তাপমাত্রা। জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে। এদিন কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ থেকে ৯৭ শতাংশ।  বৃষ্টি হয়েছে ১৫.২ মিলিমিটার।

এদিকে দক্ষিণবঙ্গে আজও ভারী বৃষ্টির সম্ভাবনা কয়েক জেলায়। আবহাওয়া অফিস সূত্রে খবর, হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে সব জেলাতেই। বজ্রবিদ্যুৎ সহ ও বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গের ছয় জেলাতে। মুর্শিদাবাদ, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বাঁকুড়া এবং পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।আগামী ২৪ ঘণ্টায় কলকাতা সহ উপকূল সংলগ্ন বাকি জেলাগুলিতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে সোমবারের মধ্যে তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়ার আশঙ্কা রয়েছে। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

পাশপাশি উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। আলিপুর জানিয়েছে, প্রবল বৃষ্টির ফলে পাহাড়ে ধস নামার আশঙ্কা রয়েছে। নিচু এলাকায় প্লাবনের আশঙ্কাও রয়েছে। শুক্রবার বৃষ্টির পরিমাণ কমলেও শনিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আজ উত্তরবঙ্গের তিন জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে ১০০ মিলিমিটার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শুক্রবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে উত্তরবঙ্গে। যদিও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে কোচবিহার, এবং আলিপুরদুয়ারে। রবিবার অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি করা হয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে।

మరింత సమాచారం తెలుసుకోండి: