সাত গোলের রুদ্ধশ্বাস লড়াই। চ্যাম্পিয়ন্স লীগের (Champions League) সেমিফাইনালের প্রথম লেগে মঙ্গলবার রাতে মুখোমুখি হয় ইংলিশ প্রিমিয়ার লীগ (EPL) জয়ের মুখে দাঁড়িয়ে থাকা ম্যাঞ্চেস্টার সিটি (Manchester City) এবং লা লিগার (La Liga) শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ (Real Madrid)। আগামি পরবের খেলায় রিয়ালের ঘরের মাঠে তাদের বিরুদ্ধে নামার আগে সিটির হাতে থাকবে মাত্র এক গোলে এগিয়ে থাকা সুবিধা। প্রথম পর্বের এই খেলার শেষে ফলাফল সিটির পক্ষে ৪-৩।

ম্যাচের দু’মিনিটে রিয়াদ মাহরেজ়ের পাস থেকে কেভিন দ্য ব্রুইন গোল করে এগিয়ে দেন ম্যান সিটিকে। ১১ মিনিটে ব্যবধান বাড়িয়ে যান ব্রাজিলীয় তারকা গ্যাব্রিয়েল জেসুস। প্রাথমিক ধাক্কা সামলে করিম বেঞ্জেমা গোল করে রিয়ালকে লড়াইয়ে ফিরিয়ে আনেন। বিরতিতে ২-১ এগিয়ে ছিল সিটি। ৫৩ মিনিটে পেপ-এর দলকে ফের এগিয়ে দেন ফিল ফডেন। ৫৫ মিনিটে ভিনিসিয়াস জুনিয়র গোল করেন রিয়ালের হয়ে। কিন্তু তার পরেও স্বস্তিতে ছিল না রিয়াল। ৭৪ মিনিটে বের্নার্দো সিলভা ব্যবধান ৪-২ করে দেন। ৮২ মিনিটে পেনাল্টি থেকে বেঞ্জেমার গোলে ফল দাঁড়ায় ৪-৩। কিন্তু তার পরেও বহু চেষ্টাতে ম্যাচে সমতা ফেরাতে পারেনি রিয়াল।

আজ, বুধবার অ্যানফিল্ডে সেমিফাইনালের প্রথম পর্বের সাক্ষাতের আগে ক্লপ যে কথা মনে করিয়ে দিয়েছেন সাংবাদিকদের। তিনি বলেছেন, “ভিয়ারিয়ালের ফুটবল দর্শনকে ঠিক মতো বুঝেই উঠতে পারেনি বায়ার্ন মিউনিখ বা জুভেন্টাসের মতো দল। আমরা সেই ভুলের ফাঁদে পা দিতে চাই না।” যোগ করেছেন, “বুধবার একটা অন্য মেজাজের ফুটবল হতে চলেছে। ভিয়ারিয়াল দলের ফুটবলাররা জীবন বাজি রেখে ম্যাচ জিততে চাইবে। আমরাও চেষ্টা করব নিজেদের দুর্গ অক্ষত রাখতে।” বরং ক্লপের মুখে শোনা গিয়েছে প্রাক্তন আর্সেনাল ম্যানেজার এমেরির প্রশংসা। তিনি বলেছেন, “উনাইকে আমি বরাবর শ্রদ্ধা করি। ও কিন্তু ভিয়ারিয়ালের মানসিকতায় আমূল এক পরিবর্তন নিয়ে এসেছে। আমাদের ভিয়ারিয়ালের সেই মানসিকতাকে ভাল ভাবে বোঝা প্রয়োজন।’’

మరింత సమాచారం తెలుసుకోండి: