২০ মে সাত'টি রাজ্যের (State) তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে ভারতের আবহাওয়া বিভাগ (IMD)। দেশের পূর্ব ও পশ্চিম উপকূলরেখা বরাবর অবস্থিত আরও পাঁচটি প্রদেশে গরম এবং অস্বস্তিকর আবহাওইয়া থাকবে বলে সতর্ক করেছে আইএমডি।

উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের গাঙ্গেয় অঞ্চলে ২০ থেকে ২২মে, ঝাড়খণ্ডে ২১ থেকে ২৩ মে, দক্ষিণ হরিয়ানা, পশ্চিম রাজস্থান এবং ২১ থেকে ২২ মে এবং ছত্তিশগড়ে  তাপপ্রবাহের অবস্থা বজায় থাকবে। উড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরালা এবং মহারাষ্ট্রের গরম এবং অস্বস্তিকর আবহাওয়ার জন্য সতর্কতা জারি করা হয়েছে।

আর্দ্র বাতাস এবং উচ্চ তাপমাত্রার কারণে, আগামী পাঁচ দিনের মধ্যে উড়িষ্যায় গরম এবং অস্বস্তিকর আবহাওয়ার সম্ভাবনা খুব বেশি। ২০ থেকে ২২ মে পর্যন্ত  অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং কেরালায় সতর্কতা জারি করা হয়েছে আইএমডির তরফে।

এদিকে, বুধবার ঝড়বৃষ্টি হলেও তার আগে বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণের পাঁচটি জেলায় সোমবার এবং মঙ্গলবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। তালিকায় আছে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর।

রবিবার দক্ষিণের সব ক’টি জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বিকেলের দিকে কলকাতা সহ বেশ কিছু জেলায় বইতে পারে ঝোড়ো হাওয়া। তবে গরমের অস্বস্তিও একই সঙ্গে বজায় থাকবে দক্ষিণবঙ্গ জুড়ে।


অন্যদিকে, বৃষ্টি উধাও হতেই ফের অসহ্যকর গরম শহরে। বিকেলের দিকে দমকা হাওয়া থাকলেও বৃষ্টির তেমন দেখা মেলেনি গত দু'দিনে। যার জেরে বেড়েছে তাপমাত্রাও। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দু' ডিগ্রি বেশি। এরই মধ্যে ফের কলকাতায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। চলতি সপ্তাহেই গোটা দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি হতে পারে। কমলা সতর্কতাও জারি করা হয়েছে বিভিন্ন জেলায়। পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছে, বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

మరింత సమాచారం తెలుసుకోండి: