প্রথম টি২০তে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) কাছে চার রানে হেরে গেল ভারত (India)। হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) নেতৃত্বাধীন তরুণ ব্রিগেডের কাছে পাঁচ ম্যাচের এই টি২০ সিরিজ পরীক্ষার মতো। প্রথম পরীক্ষায় কিন্তু ব্যর্থ হল তরুণ তুর্কিরা। তবে পুরো দল নয়, ভারতকে ডোবাল ব্যাটিং ব্যর্থতা, বোলাররা যথেষ্ট ভালো পারফর্ম্যান্স দিয়েছেন।

ক্যারিবিয়ানদের টি২০ দল ওয়ান ডে এবং টেস্টের থেকে অনেক ভালো। শেষ এক দশকেই দেখা গিয়েছে, ক্ষুদ্রতম ফর্ম্যাটেই সবচেয়ে ভালো খেলে ব্রায়ান লারার (Brian Lara) দেশ। টি২০ বিশ্বকাপ তারা দু'বার জিতেছে। তাই আশা করা গিয়েছিল এই সিরিজকে অনেক বেশি চাপ দেবে তারা। তাই হল।

প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৪৯ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তিনটে চার ও তিনটে ছয় সহ ৩২ বলে ৪৮ করলেন অধিনায়ক রভম্যান পাওয়েল (Rovman Powell)। ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটে ঝড় তোলা নিকোলাস পুরান (Nicholas Pooran) করলেন ৩৪ বলে ৪১। তা সত্ত্বেও রান ১৫০ পেরোল না কুলদীপ যাদব (Kuldeep Yadav), হার্দিক পান্ডিয়াদের আঁটোসাঁটো বোলিংয়ে। টি২০তে অভিষেক করা মুকেশ কুমার (Mukesh Kumar) শুরুতে মার খেলেও ডেথ ওভারে ভালো বোলিং করলেন। অনেকদিন পর কুল-চা জুটি একসঙ্গে বল করলেন। কুলদীপ চার ওভারে ২০ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন। যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal) দুই উইকেট নিলেও তিন ওভারে ২৪ রান দিয়ে ফেললেন।

স্পিন সহায়ক পিচে প্রথম ওভারেই বাঁ-হাতি স্পিনার আকিল হোসেনকে (Akeal Hosein) আক্রমণে আনেন ক্যারিবিয়ান অধিনায়ক। শুভমান গিলকে (৯ বলে ৩) দ্রুত তুলে নিলেন হোসেন। ঈশান কিষাণও (৯ বলে ৬) এদিন ব্যর্থ। ইনিংস এগিয়ে নিয়ে যাচ্ছিলেন সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav) এবং অভিষেক করা তিলক বর্মা। আন্তর্জাতিক টি২০ কেরিয়ারের প্রথম দুই বলই বাউন্ডারির বাইরে পাঠিয়ে দিলেন তিনি। ২২ বলে ৩৯ করলেন তিনি।

১৫ ওভারে চার উইকেটে ১১৩ ছিল ভারতের। ক্রিজে হার্দিক এবং সঞ্জু। তখনও ভারতেরই পাল্লা ভারী। কিন্তু ১৬তম ওভারে এসে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন জেসন হোল্ডার (Jason Holder)। প্রথম বলেই বোল্ড করলেন ভারত অধিনায়ককে। সেই ওভারে সঞ্জুও রান আউট হয়ে গেলেন। উইকেট মেডেন গেল হোল্ডারের ওভার। তার আগে সূর্যকুমারকেও হোল্ডারই তুলেছিলেন। চার ওভারে মাত্র ১৯ রান দিয়ে দুই উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার পেলেন তিনিই।  

మరింత సమాచారం తెలుసుకోండి: