উত্তম কুমার, এমন একজন ব্যক্তিত্ব যে নামটির সঙ্গে শুধু 'মহানায়ক'-এর খ্যাতিই নয়, জড়িয়ে রয়েছে আরও অনেক কিছুই। তিনি বাংলা সিনেমা জগতের আইডল তো বটেই। তবে 'নায়ক' উত্তম কুমার অভিনীত শ্রেষ্ঠ ছবি। 'আই উইল গো টু দ্য টপ... দ্য টপ.. দ্য টপ' , বাঙালিক আবেগকে উস্কানোর জন্য় উত্তমের 'নায়ক ' ছবির এই সংলাপই যথেষ্ট ছিল। সত্যজিৎ রায় পরিচালিত , উত্তম-শর্নিলা অভিনীত এই সংলাপ যেন আদ্যোপান্ত 'নায়ক' উত্তম কুমারকে বর্ণনা করে। এই ছবি নিয়ে কিছু তথ্য জেনে নেওয়া যাক -

৬) ‘নায়ক’ মুক্তি পায় ১৯৬৬ সালের ৬ মে। সিনেমা হল পেয়েছিলো তিনটি। এগুলো হলো- শ্রী, প্রাচীর ও ইন্দিরা। উদ্বোধনী প্রদর্শনীর দিন উত্তম ছবিতে ব্যবহৃত পোশাক পরে হাজির হয়েছিলেন। চোখে ছিলো কালো সানগ্লাস।

৫) উত্তম কুমারের ক্যারিয়ারের ১১৪তম ছবি ‘নায়ক’। 

৪) ‘নায়ক’-এর উদ্বোধনী প্রদর্শনী দর্শকদের অতি উৎসাহে ভেস্তে যাওয়ার উপক্রম হয়েছিল। ইন্দিরা সিনেমা হল ছাপিয়ে ভিড় উপচে পড়েছিল পাশের এলাকায়। হাজরা মোড়ে ভক্তের ভিড়ে পড়ে জামার হাতা ছিঁড়ে গিয়েছিল মহানায়কের। 

৩) ‘নায়ক’-এর জন্য ট্র্যাঙ্গুলার পার্কের একটি দোকান থেকে স্যুট বানিয়েছিলেন উত্তম। তার প্রিয় দর্জি ছিলেন বরকত আলি ও গোলাম মহম্মদ।

২) ‘নায়ক’-এর বেশিরভাগ ইনডোর দৃশ্যের শুটিং হয়েছিলো এনটি ওয়ান ও এনটি টুতে। আউটডোরের শুটিং হয় বন্ডেল রোডের কাছে একটি কারখানায়, খন্যানে, পার্ক সার্কাস ব্রিজের কাছে। 

১) ছবিটিতে ট্রেনের দুলুনির ইফেক্ট আনার জন্য ঠিক হয় বাইরে থেকে সেট দোলানো হবে। কিন্তু ক্যামেরা ভারি থাকায় সেটা হয়নি।


మరింత సమాచారం తెలుసుకోండి: