গত টি২০ বিশ্বকাপে (T20 World Cup) ভারতের হতাশাজনক পারফরম্যান্সের কারণে সরিয়ে দেওয়া হয়েছিল ভারতীয় নির্বাচকমণ্ডলীকে। কোপ পড়েছিল নির্বাচক প্রধান চেতন শর্মার (Chetan Sharma) ওপরেও।কিন্তু সূত্রের খবর, আবারও নির্বাচক প্রধানের পদে থেকে যেতে পারেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার চেতন শর্মা (Chetan Sharma) ।

তবে চেতন শর্মা থাকলেও অন্যান্য নির্বাচকদের নাম পরিবর্তন হতে চলেছে। ১৩ জন প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের নামের সংক্ষিপ্ত তালিকাও হয়ে গিয়েছে। এই তালিকায় রয়েছেন- হরবিন্দর সিং, অময় কুরেশিয়া, অজয় রাত্রা, শিবসুন্দর দাস, এসএস শরথ প্রমুখ।আগামী নির্বাচক প্রধান হিসেবে উঠে আসছিল ভেঙ্কটেশ প্রসাদের নাম। কিন্তু যা শোনা যাচ্ছে ভেঙ্কটেশ প্রসাদের নাম সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়নি।

উল্লেখ্য, নতুন বছরের প্রথমদিনই মুম্বইয়ে হয় বিসিসিআই (BCCI)-এর বিশেষ বৈঠক। বোর্ডের পর্যালোচনা সভায় ছিলেন,সভাপতি রজার বিনি (Roger Binny), সচিব জয় শাহ (Jay Shah), অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma), হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid), জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি (NCA) প্রধান ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman) এবং বিদায়ী দল নির্বাচন কমিটির প্রধান চেতন শর্মা (Chetan Sharma)। কোন ক্রিকেটারদের পাওয়া যাবে, ওয়ার্কলোড ম্যানেজমেন্টের পাশাপাশি ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপ নিয়েও আলোচনা হয়। এ বছর ওয়ান ডে বিশ্বকাপ দেশের মাটিতেই। ২০১১ সালে শেষবার বিশ্বকাপ আয়োজন করেছিল ভারত। ধোনির অধিনায়কত্বে চ্যাম্পিয়নও হয়েছিল। ফের ঘরের মাঠে বিশ্বকাপ এবং জিততে মরিয়া ভারতীয় দল।

বৈঠকের পর বোর্ডের তরফে টিম ম্যানেজমেন্টকে প্রস্তাব দেওয়া হয়েছে যে উঠতি প্রতিভাদের পর্যাপ্ত ঘরোয়া ক্রিকেট খেলতে হবে। তারপরই যেন তাদের জাতীয় দলের নির্বাচনের জন্য ভাবা হয়। ক্রিকেটারদের জন্য ইয়ো ইয়ো টেস্ট (ফিটনেস পরীক্ষা) এবং ডেক্সা স্ক্যান (চোট রয়েছে কী না বোঝার জন্য) বাধ্যতামূলক। বোর্ডের চুক্তিতে থাকা ক্রিকেটারদের দলে যোগদানের আগে এই পরীক্ষাগুলো করাতেই হবে। ফিউচার টুর প্রোগ্রাম অনুযায়ী টানা ক্রিকেট রয়েছে ভারতের। আবার এ বছর বিশ্বকাপও। আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির সঙ্গে এনসিএ নিয়মিত যোগাযোগ রাখবে। প্লেয়ারদের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট ঠিকঠাক হচ্ছে কিনা, সে দিকেও নজর রাখা হবে। তবে এই মুহূর্তে পাখির চোখ ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপ।

మరింత సమాచారం తెలుసుకోండి: