চতুর্থ ইনিংসে ৩৮৩ রান তাড়া করে জেতা পৃথিবীর যে কোনও পিচেই কঠিন কাজ। এত বড় লক্ষ্য ছুঁতে হলে শুরুটা ভালো হতে হয়। অস্ট্রেলিয়ার (Australia) হয়ে ভালোর থেকেও বেশি কিছু করলেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার (David Warner) এবং উসমান খোয়াজা (Usman Khawaja)। চতুর্থ দিনের খেলা বৃষ্টিতে ভেস্তে যাওয়ার আগে দুজনে মিলে ১৩৫ রান তুলে ফেললেন। অর্থাৎ পঞ্চম দিনে অজিদের জেতার জন্য আর ২৪৯ রান করতে হবে। ওয়ার্নার ৫৮ এবং খোয়াজা ৬৯ রানে অপরাজিত রয়েছেন।

সোমবার প্রথম সেশনে অন্তত গোটা দুয়েক উইকেট না ফেলতে পারলে কি ইংল্যান্ডের (England) কপালে দুর্গতি আছে। প্রাক্তন ইংরেজ অধিনায়ক নাসের হুসেন অবশ্য এখনও নিজের দেশকেই এগিয়ে রাখছেন। তিনি বলছেন ওভালের পিচে পঞ্চম দিনে স্পিন করে। অজি দলে মিচেল স্টার্ক (Mitchell Stark) সমেত চার জন বাঁ হাতি আছে ঠিকই কিন্তু ইংল্যান্ডের স্পেশালিস্ট অফস্পিনার মইন আলির (Moeen Ali) চোট। হাত ঘোরাতে হচ্ছে পার্টটাইমার জো রুটকে (Joe Root)।

পেসারদের জন্য সেভাবে আর সাহায্য নেই ওভালের (The Oval) উইকেটে তা চতুর্থ দিনেই দেখা গিয়েছে। কিছু করতে হলে ইংলিশ পেসারদের ১০০ শতাংশের বেশি দিতে হবে। আজ স্টুয়ার্ট ব্রডের (Stuart Broad) ক্রিকেট কেরিয়ারের শেষ দিন। এই অ্যাশেজে দলের সর্বোচ্চ উইকেট শিকারি তিনিই। দেশের জন্য চিরকাল বল হাতে সবটুকু দিয়েছেন, আর একটা দিন নিজেকে নিংড়ে দেবেন তিনি তাতে সন্দেহ নেই। এই ম্যাচ জিতলে সিরিজ ড্র রাখা যাবে নইলে হার, কাজেই মোটিভেশনের অভাব নেই।

দলের অভিজ্ঞতম বোলার জেমস অ্যান্ডারসনকেও (James Anderson) বাড়তি দায়িত্ব নিতে হবে। তিনি বলছেন বটে এখনও অনেক কিছু দেওয়ার আছে, পেস তাঁর কমেনি, শরীর সঙ্গ দিচ্ছে। কিন্তু এই সিরিজে একেবারেই অফ ফর্মে তিনি। পেস কম, ফলে তাঁর সুইং অস্ত্র অনেকটা ভোঁতা হয়ে গিয়েছে। জল্পনা চলছিল তাঁর অবসরের, মাঝখান থেকে ক্রিকেটকে গুডবাই জানিয়ে দিলেন ব্রড। টেস্ট ক্রিকেটের ইতিহাসে পার্টনারশিপে সবথেকে বেশি উইকেট নেওয়া অ্যান্ডারসন-ব্রডকেই আজ দায়িত্ব নিতে হবে।

మరింత సమాచారం తెలుసుకోండి: