এখন বয়স ৩৬। বয়সই বলে দেয়, এটাই হয়তো তাঁর শেষ ইউরো কাপ। কিন্তু তাতে সিআর সেভেনের ভ্রুক্ষেপ নেই। তিনি যেন এই বয়সে আরও টগবগে ঘোড়ার মতো ছুটছেন। ইউরোতে পর্তুগাল আছে কঠিন গ্রুপে। তাঁদের সঙ্গে আছে বিশ্বকাপজয়ী ফ্রান্স আর শক্তিশালী জার্মানি। ১৫ জুন দুর্বল হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ দিয়ে রোনাল্ডোদের ইউরো অভিযান শুরু হবে। ২০০৪ ইউরোতে ঘরের মাঠে ফাইনালে গ্রিসের কাছে ১-০ গোলে হেরে কেঁদে ভাসিয়েছিলেন ১৯ বছর বয়সী তরুণ। এবার নাকি সেই ১৭ বছর আগের উৎসাহ ফিরে পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

আর এই ইউরো কাপে কী কী রেকর্ডের হাতছানি রয়েছে সিআর সেভেনের কাছে দেখে নিন - 

১) বর্তমানে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর আন্তর্জাতিক গোলসংখ্যা ১০৪। আর তালিকায় শীর্ষ স্থানে থাকা ইরানের প্রাক্তন ফুটবলার আলি দায়েই-এর গোলসংখ্যা সেখানে ১০৯। অর্থাৎ ইউরোতে আর ছটি গোল করলেই ফুটবল বিশ্বে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোল করার রেকর্ড গড়ে ফেলবেন সিআর সেভেন। 

২) স্পেনের গোলরক্ষক ইকর ক্যাসিয়াস এমন একজন অধিনায়ক যিনি ২ বার ইউরো কাপ জিতেছেন (২০০৮ এবং ২০১২)। পর্তুগাল ২০১৬ সালে ইউরো কাপ জিতেছে রোনাল্ডোর নেতৃত্বে। এ বারেও জিততে পারলে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি বার কাপ জেতার রেকর্ডে ক্যাসিয়াসের সঙ্গে এক সিংহাসনে বসবেন রোনাল্ডো।

৩) এখনও পর্যন্ত ৪টি ইউরো কাপে অংশগ্রহণ করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এর আগে এই কৃতিত্ব রয়েছে ১৭ জন ফুটবলারের। কিন্তু এবার পর্তুগালের হয়ে মাঠে নামলেই নয়া রেকর্ডের মালিক হয়ে যাবেন সি আর সেভেন। প্রথম খেলোয়াড় হিসেবে পঞ্চম বার ইউরোতে অংশ নেবেন তিনি।

৪) ১১ জুলাই ফাইনাল। সে দিন রোনাল্ডোর বয়স হবে ৩৬ বছর ১৫৬ দিন। ফাইনালের সেই ম্যাচে গোল করলে সব চেয়ে বেশি বয়সে ইউরো ফাইনালে গোল করার রেকর্ড গড়বেন তিনি। কঠিন শোনালেও তা সহজ করার ক্ষমতা রাখেন রোনাল্ডোই।

৫) ২০০৪ সালের ১২ জুন গ্রিসের বিরুদ্ধে ইউরোর প্রথম গোলটি করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তারপর থেকেই ইউরোয় এখনও পর্যন্ত ৯টি গোল করেছেন তিনি। ফ্রান্সের কিংবদন্তি মিশেল প্লাতিনিরও টুর্নামেন্টে সমসংখ্যক গোল রয়েছে। তবে এবারের টুর্নামেন্টে একটি গোল করলেই প্লাতিনিকে টপকে যাবেন তিনি।

మరింత సమాచారం తెలుసుకోండి: